ভোট না হলে দায় রাজ্যেরই, জানিয়ে দিল কমিশন

সময়মতো ভোট না হলে দায় রাজ্য সরকারের। বাহিনী নিয়ে চূড়ান্ত চিঠি দেওয়ার আগের দিন সরকারের ওপর প্রবল চাপ বাড়িয়ে বললেন রাজ্য নির্বাচন কমিশনার মীরা পাণ্ডে। রাজ্য সরকারের বিরুদ্ধে চূড়ান্ত অসহযোগিতার অভিযোগ এনেছেন নির্বাচন কমিশনার। তাঁর অভিযোগ, সুষ্ঠু নির্বাচনের স্বার্থে বাহিনী নিয়ে বহুবার তাঁরা রাজ্যকে চিঠি দিয়েছেন । কিন্তু সরকারি তরফে কোনও সহযোগিতা পাননি। বর্তমান বাহিনী সংখ্যা দিয়ে তিনদফায় ভোট করা অসম্ভব। এরই মধ্যে বাহিনী নিয়ে কমিশনের পাঠানো চিঠি রাজ্য ফেরত পাঠানোয় নতুন বিতর্ক শুরু হয়েছে। রাজ্যের আচরণে রুষ্ট কমিশন এবার সোজাসুজি রাজ্যসরকারকে কাঠগড়ায় দাঁড় করাল।

Updated: Jun 16, 2013, 11:24 PM IST

সময়মতো ভোট না হলে দায় রাজ্য সরকারের। বাহিনী নিয়ে চূড়ান্ত চিঠি দেওয়ার আগের দিন সরকারের ওপর প্রবল চাপ বাড়িয়ে বললেন রাজ্য নির্বাচন কমিশনার মীরা পাণ্ডে। রাজ্য সরকারের বিরুদ্ধে চূড়ান্ত অসহযোগিতার অভিযোগ এনেছেন নির্বাচন কমিশনার।  তাঁর অভিযোগ, সুষ্ঠু নির্বাচনের স্বার্থে বাহিনী নিয়ে বহুবার তাঁরা রাজ্যকে চিঠি দিয়েছেন । কিন্তু সরকারি তরফে কোনও সহযোগিতা পাননি। বর্তমান বাহিনী সংখ্যা দিয়ে তিনদফায় ভোট করা অসম্ভব। এরই মধ্যে বাহিনী নিয়ে কমিশনের পাঠানো চিঠি রাজ্য ফেরত পাঠানোয় নতুন বিতর্ক শুরু হয়েছে। রাজ্যের আচরণে রুষ্ট কমিশন এবার সোজাসুজি রাজ্যসরকারকে কাঠগড়ায় দাঁড় করাল। 
নির্বাচন কমিশনার মীরা পাণ্ডে রবিবার  বললেন ভোট না হলে তার দায় থাকবে রাজ্য সরকারেরই। বাহিনী জটেই ভোটের ভবিষ্যত্ আটকে থাকা প্রসঙ্গে কমিশনারের দাবি,সেপ্টেম্বর মাস থেকে বাহিনী নিয়ে চিঠি দিয়ে আসছেন তাঁরা। কিন্তু সরকারের তরফে কখনই স্পষ্টভাবে কোনো তথ্য পাওয়া যায়নি । বরং সরকার বরাবরই তাদের সঙ্গে অসহযোগিতা করেছে বলে অভিযোগ করেছেন  মীরা পান্ডে। ভোটে কত বাহিনী পাওয়া যাচ্ছে তা জানতে চেয়ে সোমবারই রাজ্য সরকারকে চূড়ান্ত চিঠি দিচ্ছে নির্বাচন কমিশন । তার আগে খোদ কমিশনারের এই মন্তব্য নিসন্দেহে রাজ্য সরকারের ওপর চাপ কয়েক গুন বাড়িয়ে দিল । ইতিমধ্যেই কমিশনের তরফে বারেবারে অভিযোগ করা হয়েছে হাইকোর্টের নির্দেশ সত্বেও মনোনয়ন পর্বে পর্যাপ্ত বাহিনী পাওয়া যায়নি। যদিও পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের দাবি, ভোটের সবকটি দফার জন্যই পর্যাপ্ত বাহিনী আছে রাজ্যের কাছে।
সোমবার রাজ্য সরকারকে কমিশন যে চিঠি পাঠাবে তার উত্তর মঙ্গলবারের মধ্যেই দিতে হবে সরকারকে। সেক্ষেত্রে সরকার নির্দিষ্ট সময়ে চিঠির উত্তর না দিলে বাহিনী জট আরও জটিল হবে। কমিশনের ফের আদালতে যাওয়ার পথও প্রশস্ত হবে। ফলে কমিশনারের রবিবারের মন্তব্য কার্যতই বুঝিয়ে দিল এবার রণংদেহি মনোভাবে কমিশন ।