বীরভূমে অভিনব 'ব্যাঙ্কিং ব্যবস্থা'

অসহায়দের সহযোগিতায় গোটা একটা ব্যাঙ্ক। ব্যাঙ্ক তৈরি করেছে বীরভূমের কয়েকজন যুবক। পুরনো জামাকাপড়, বাসনকোসন, আসবাব--এই ব্যাঙ্কে দেওয়া যেতে পারে। ব্যাঙ্ক সেই সব ফেলনা বিলিয়ে দিচ্ছে  নিঃস্বদের মধ্যে। যাদের কিচ্ছু নেই।

Updated By: Jan 20, 2017, 10:54 PM IST
বীরভূমে অভিনব 'ব্যাঙ্কিং ব্যবস্থা'

ওয়েব ডেস্ক: অসহায়দের সহযোগিতায় গোটা একটা ব্যাঙ্ক। ব্যাঙ্ক তৈরি করেছে বীরভূমের কয়েকজন যুবক। পুরনো জামাকাপড়, বাসনকোসন, আসবাব--এই ব্যাঙ্কে দেওয়া যেতে পারে। ব্যাঙ্ক সেই সব ফেলনা বিলিয়ে দিচ্ছে  নিঃস্বদের মধ্যে। যাদের কিচ্ছু নেই।
বরফ ঝরা শিকাগো শহরে ঠাণ্ডায় কাঁপছেন এক ভারতীয় সন্ন্যাসী। শীতের পোষাক নেই---- ঠাণ্ডায় অসুস্থই হয়ে পড়তেন হয়তো-এগিয়ে এসেছিলেন এক মহিলা। ব্যবস্থা করেছিলেন গরম পোষাকের। সেই সন্ন্যাসী বিবেকানন্দ।
কিন্তু তাঁর দেশে?

আরও পড়ুন- নেওড়াভ্যালিতে লেন্সবন্দি রয়্যাল বেঙ্গল!

আমরা সবাই দেখি। কষ্ট হয়। ভাবি-কিছু করা উচিত। কিন্তু  হয়ে ওঠে না। এই না-টাকেই হ্যাঁ করতে আস্ত একটা ব্যাঙ্ক তৈরি করে ফেলেছেন বীরভূমের সিউড়ির বেশ কিছু যুবক। যে ব্যাঙ্কে পুরনো জামা কাপড় থেকে টাকা পয়সা, সবই জমা দেওয়া যাবে। আর ব্যাঙ্কে জমা পুরনো জমাকাপড়, টাকা পয়সা  নিঃস্ব মানুষদের হাতে তুলে দিচ্ছেন এঁরা।

পোস্ট বক্সের মত সিউড়ির মোড়ে মোড়ে ব্যাঙ্কের দান বাক্স খোলা হয়েছে। রয়েছে ক্যুরিয়ারে জিনিস পাঠানোর ব্যবস্থা। পাওয়া এবং দেওয়া সবকিছুরই অনলাইন নথি রাখা হচ্ছে। উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন এলাকার  বাসিন্দারা। উদ্যোক্তাদের আশা সিউড়ির এই ব্যাঙ্ক একদিন গোটা দেশে ছড়িয়ে পড়বে। এগিয়ে আসবেন আরও বহু মানুষ।

আরও পড়ুন, গ্রামবাসীদের মারে মৃত্যু চিতাবাঘের

.