দিন বদলের আর্জি, কাল শুনানি সুপ্রিম কোর্টে

Last Updated: Monday, July 1, 2013 - 11:06

কাল সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতির এজলাসে রমজান মাসে পঞ্চায়েত ভোট বিতর্ক মামলার শুনানি হবে। রমজান মাসে ভোট না করার জন্য অল ইন্ডিয়া মাইনরিটি ফোরামের তরফে শীর্ষ আদালতে আবেদন জানানো হয়।
প্রধান বিচারপতির এজলাসে মামলাটি গৃহীত হয়েছে। অন্যদিকে, রমজান মাসে ভোটে আপত্তি জানিয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য আজই শীর্ষ আদালতে আপিল করে রাজ্য সরকার। সর্বোচ্চ আদালত রাজ্য সরকারকে রিভিউ পিটিশন দাখিলের নির্দেশ দিয়েছে।
গতকাল তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক মুকুল রায় ও সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়  এব্যাপারে আইনজীবী বেণুগোপালের সঙ্গে কথা বলেছেন।
কলকাতা হাইকোর্টে তিনমাস ধরে আইনি লড়াইয়ের পর পঞ্চায়েত ভোটের জট কাটে। রাজ্য নির্বাচন কমিশনের দাবি মেনে কেন্দ্রীয় বাহিনী রেখে পাঁচ দফায় ভোট করানোর নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। কিন্তু পঞ্চায়েত মামলা ফের সুপ্রিম কোর্টে যাওয়ায়, জটিলতা বাড়ল। কারণ, রমজানের আগে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করে পাঁচ দফায় ভোট করার মতো সময় আর হাতে নেই। আবার রমজানের পর ভোট করতে গেলে, রাজ্যের প্রায় সব পঞ্চায়েতেরই মেয়াদ শেষ হয়ে যাবে। সেক্ষেত্রে সাংবিধানিক সঙ্কট তৈরি হবে। এই পরিস্থিতিতে সুপ্রিম কোর্টে এই মামলা কোন দিকে এগোয় এখন সেটাই দেখার।



First Published: Friday, July 5, 2013 - 15:22


comments powered by Disqus