রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সন্তোষজনক উত্তর দিতে না পারলেই ডিএম-এসপিদের বদলি!

Updated By: Mar 12, 2016, 10:20 PM IST
রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সন্তোষজনক উত্তর দিতে না পারলেই ডিএম-এসপিদের বদলি!

ওয়েব ডেস্ক: উপ মুখ্য নির্বাচন কমিশনার সন্দীপ সাক্সেনার কাছে আজ অগ্নিপরীক্ষা জেলাশাসক ও পুলিস সুপারদের। রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সন্তোষজনক উত্তর দিতে না পারলেই ডিএম-এসপিদের ধরানো হবে বদলির চিঠি। রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি ঠিক কী রকম? কেন্দ্রীয় গোয়েন্দাদের রিপোর্টের সঙ্গে রাজ্য গোয়েন্দাদের রিপোর্টের তুলনা করে চক্ষু চড়কগাছ নির্বাচন কমিশনের অফিসারদের। দুটি রিপোর্টের মধ্যে বিস্তর ফারাক। রবিবার তাই জেলাশাসক-পুলিস সুপারদের সঙ্গে বৈঠকে আইনশৃঙ্খলার বিষয়টিকেই প্রাধান্য দিতে চান উপ মুখ্য নির্বাচন কমিশনার সন্দীপ সাক্সেনা।

বীরভূম, পুরুলিয়া বর্ধমান, মালদহ সহ বেশ কিছু জেলা রয়েছে নির্বাচন কমিশনের নজরে । অন্তত আট জন জেলাশাসক ও পুলিশ সুপার পড়তে পারেন তোপের মুখে। সংশ্লিষ্ট জেলাগুলির জেলাশাসক এবং পুলিস সুপারদের জিজ্ঞাসা করা হবে সেই জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সন্তোষজনক উত্তর না মিললেই চিহ্নিত করা হবে সেই জেলাশাসক ও পুলিস সুপারকে। সোমবার রাজ্যে আসছেন নির্বাচন কমিশনার নাসিম জাইদি।

জেলাশাসক এবং পুলিস সুপারদের সঙ্গে বৈঠকের পর নাসিম জাইদির হাতে রিপোর্ট তুলে দেবেন উপ মুখ্য নির্বাচন কমিশনার মঙ্গলবার ফের জেলাশাসক-পুলিস সুপারদের সঙ্গে বৈঠকে বসবেন নাসিম জাইদি। সেখানেও জেলাশাসক-পুলিস সুপারদের সঙ্গে আলোচনা করা হবে জেলাগুলির আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে।কোনও জেলাশাসক বা পুলিস সুপারের থেকে সন্তোষজনক উত্তর না পেলে তাঁকে পত্রপাঠ বদলির চিঠি ধরিয়ে দেবে কমিশন। এখানেই শেষ নয়। ভোটারদের নিরাপত্তায় যাতে মাছি গলতে না পারে, সে জন্য প্রত্যেক জেলার পুলিস সুপার ও জেলাশাসককে সতর্ক থাকতে বলা হচ্ছে। বহিরাগতরা যাতে এক জেলা থেকে অন্য জেলায় চলে যেতে না পারে সে জন্য সীমানায় সিসিটিভি বসানোর নির্দেশ দেওয়া হয়েছে। ভোটারদের অভয় দিতে বাহিনীর টহলদারি, শাসক দলের প্রভাবশালী নেতাদের গ্রেফতারেই শুধুমাত্র থেমে থাকতে চাইছে না নির্বাচন কমিশন। ভোটের সময়  আইনশৃঙ্খলার দিক থেকে যাতে কোনও খামতি না থাকে,  সে দিকেও সমান দৃষ্টি নজর রেখেছে কমিশন।

 

.