মুখ্যমন্ত্রীর দাবি উড়িয়ে ডিভিসি জানাল, জল ছাড়ার কারণে বন্যা হয়নি

মুখ্যমন্ত্রীর অভিযোগ উড়িয়ে দিয়েছে ডিভিসি কর্তৃপক্ষ। প্রেস বিজ্ঞপ্তি দিয়ে তাদের দাবি, মাইথন ও পাঞ্চেত থেকে জল ছাড়ার কারণে বন্যা হয়নি। রাজ্যে বন্যার জন্য ঝাড়খণ্ডে অতিরিক্ত বৃষ্টি, ভরা কোটাল  ও  ঘূর্ণিঝড় কোমেনকে দায়ী করেছে তারা। মুখ্যমন্ত্রীর দাবিও নস্যাত্‍ করেছে ডিভিসি। মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ, রাজ্যকে না জানিয়ে দুলক্ষ কিউসেক জল ছেড়েছে ডিভিসি।

Updated By: Aug 4, 2015, 11:18 PM IST

ওয়েব ডেস্ক: মুখ্যমন্ত্রীর অভিযোগ উড়িয়ে দিয়েছে ডিভিসি কর্তৃপক্ষ। প্রেস বিজ্ঞপ্তি দিয়ে তাদের দাবি, মাইথন ও পাঞ্চেত থেকে জল ছাড়ার কারণে বন্যা হয়নি। রাজ্যে বন্যার জন্য ঝাড়খণ্ডে অতিরিক্ত বৃষ্টি, ভরা কোটাল  ও  ঘূর্ণিঝড় কোমেনকে দায়ী করেছে তারা। মুখ্যমন্ত্রীর দাবিও নস্যাত্‍ করেছে ডিভিসি। মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ, রাজ্যকে না জানিয়ে দুলক্ষ কিউসেক জল ছেড়েছে ডিভিসি।

ডিভিসির দাবি, তাদের জল ছাড়ার সর্বোচ্চ সীমা ১ লক্ষ ১০ হাজার কিউসেক। রবিবার ৮৫ হাজার, সোমবার ৯৫ হাজার ও মঙ্গলবার ৮০ হাজার কিউসেক জল ছাড়া হয়েছে বলে বিবৃতিতে জানিয়েছে ডিভিসি। রাজ্যকে না জানিয়েই বারবার জল ছাড়ার অভিযোগ করেছেন মমতা। ডিভিসির বক্তব্য, দামোদর ভ্যালি রিজার্ভার রেগুলেটরি কমিটিতে রাজ্য সরকারের প্রতিনিধি আছে। তাঁদের সঙ্গে সহমত হয়েই জল ছাড়ে ডিভিসি। তাই রাজ্যকে না জানিয়ে জল ছাড়ার অভিযোগ ভিত্তিহীন।

মমতার অভিযোগ, ড্রেজিং ও আধুনিকীকরণ না হওয়াতেই ডিভিসির এই অবস্থা। অতিরিক্ত দুলক্ষ কিউসেক জল ধারণ ক্ষমতা থাকা সত্ত্বেও জল ছাড়তে তারা। ডিভিসির বক্তব্য, তাই যদি হয়, তাহলে দামোদর নদ সংস্কারের দায়িত্বও রাজ্যের। রাজ্য সরকার তা করছে কই?

.