ফের কৃষক আত্মহত্যা রাজ্যে

ফের কৃষক আত্মহত্যা রাজ্যে

ফের কৃষক আত্মহত্যা রাজ্যে ফের ঋণের দায়ে কৃষক আত্মহত্যার ঘটনা ঘটল বর্ধমানে। আত্মহত্যা করলেন কাটোয়ার ভালশুনি গ্রামের বাসিন্দা মিলন ঘোষ। চাষের জন্য স্বনির্ভর গোষ্ঠী থেকে টাকা ধার নিয়ে ফেরত দিতে না পেরে আত্মঘাতী হন তিনি। অনটন ও মানসিক অবসাদে আত্মহত্যা করেছেন বিষ্ণুপুরে সর্বশিক্ষা অভিযানের শিক্ষাবন্ধু সুবোধ কুমার দেও।  

বর্ধমানের কাটোয়ার ভালশুনি গ্রামের বাসিন্দা ভাগচাষী মিলন ঘোষ। নিজের তিন বিঘা জমিতে চাষের জন্য গ্রামের স্বনির্ভর গোষ্ঠী থেকে সাত হাজার টাকা ঋণ নিয়েছিলেন তিনি। ভেবেছিলেন জমির আলু বিক্রি করে সেই ঋণ পরিশোধ করবেন। কিন্তু আলুর সঠিক দাম না পেয়ে পরিশোধ করতে পারেননি ঋণ। ভুগতে থাকেন অবসাদে। আঠাশে মার্চ কীটনাশক খান তিনি। প্রথমে তাঁকে নিয়ে যাওয়া হয় কাটোয়া মহকুমা হাসপাতালে।  অবস্থার অবনতি হওয়ায় বর্ধমান মেডিক্যাল কলেজে স্থানান্তরিত করা হয়। পয়লা এপ্রিল সেখানেই মৃত্যু হয় মিলন ঘোষের।
 
প্রবল আর্থিক অনটনে সংসার চালাতে না পেরে আত্মঘাতী হলেন সর্বশিক্ষা অভিযানের শিক্ষাবন্ধু পদে কর্মরত বিষ্ণুপুরের সুবোধ কুমার দে। তাঁর মাসিক বেতন যা ছিল তাতে সংসার চলত না। অভাব অনটন ছিল সংসারের নিত্যসঙ্গী। সঙ্গে কাজের মাত্রাতিরিক্ত চাপ। ভুগতে থাকেন মানসিক অবসাদে। চাপ সহ্য করতে না পেরে অবশেষে আত্মহত্যার পথ বেছে নেন তিনি।

First Published: Wednesday, April 03, 2013, 21:50


comments powered by Disqus