এবার ঋণের দায়ে আত্মঘাতী মত্‍স্য ব্যবসায়ী

Last Updated: Monday, August 13, 2012 - 21:05

মাছ চাষে ব্যাপক ক্ষতি হওয়ায় ঋণের দায়ে আত্মঘাতী হলেন এক মত্‍‍স্য ব্যবসায়ী। পরিবারের তরফে জানানো হয়েছে ঋণ শোধ করতে না পারায় বেশকয়েকদিন ধরেই অবসাদে ভুগছিলেন পূর্ব মেদিনীপুরের মারিশদা থানার বিধুবাহিরি গ্রামের বাসিন্দা জয়নারায়ণ সিং। গত দু-তিন বছর বাগদা চিংড়ি চাষ করে লাভের মুখ দেখায় এবছর ব্যবসা বাড়ানোর পরিকল্পনা করেছিলেন মারিশদা থানার বিধুবাহিরি গ্রামের বাসিন্দা জয়নারায়ণ সিং। সেজন্য, মহাজনের কাছ থেকে চড়া সুদে কয়েক লক্ষ টাকা ঋণ নেন তিনি।
কিন্তু এবার সেভাবে দাম ওঠেনি বাগদা চিংড়ির। তার ওপর বিদেশে রফতানিও কমেছে। ফলে ব্যবসায় প্রায় দু লক্ষ টাকা ক্ষতি হয় জয়নারায়ণবাবুর। লোকসানের সেই ধাক্কা সামলাতে পারেননি তিনি। সঙ্গে কুড়ে কুড়ে খেয়েছে ঋণ শোধের চিন্তা। পরিবারের দাবি, সেকারণেই আত্মহত্যার পথ বেছে নেন জয়নারায়ণ সিং। রবিবার রাতে কীটনাশক খান তিনি। কাঁথি মহকুমা হাসপাতালে ভর্তি করা হলে সোমবার সকালে মৃত্যু হয় তাঁর।
 
বাগদা চিংড়ির বাজারমূল্য পড়ে যাওয়ায় চিন্তিত জেলার মত্‍স্য ব্যবসায়ীরা। গত সপ্তাহে জেলাশাসকের কাছে ডেপুটেশনও দেন তাঁরা। মত্‍স্য ব্যবসায়ীদের অভিযোগ, তার পরও বাগদা চিংড়ি বিদেশে রফতানির কোনও উদ্যোগ নেয়নি রাজ্য সরকার। এমনকি পাঠানো হয়নি কোনও প্রতিনিধিও। যার জেরেই এভাবে অকালে চলে যেতে হল বছর চল্লিশের জয়নায়ারণ সিংকে।



First Published: Monday, August 13, 2012 - 21:08


comments powered by Disqus
Live Streaming of Lalbaugcha Raja