বিধানসভা ভোটের আগে ১২ মাসে ১২ লক্ষ কর্মসংস্থানের টার্গেট রাজ্যের

একবছরের মধ্যেই রাজ্যে বিধানসভা নির্বাচন। তার আগে ১২ লক্ষ নতুন কর্মসংস্থান তৈরির সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। একাধিক দফতরকে নিয়ে তৈরি হয়েছে পরিকল্পনা। তবে এত দ্রুত ১২ লক্ষ কর্মসংস্থান আদৌ সম্ভব কি, উঠছে প্রশ্ন। 

Updated By: Jun 26, 2015, 07:45 PM IST
বিধানসভা ভোটের আগে ১২ মাসে ১২ লক্ষ কর্মসংস্থানের টার্গেট রাজ্যের

ওয়েব ডেস্ক: একবছরের মধ্যেই রাজ্যে বিধানসভা নির্বাচন। তার আগে ১২ লক্ষ নতুন কর্মসংস্থান তৈরির সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। একাধিক দফতরকে নিয়ে তৈরি হয়েছে পরিকল্পনা। তবে এত দ্রুত ১২ লক্ষ কর্মসংস্থান আদৌ সম্ভব কি, উঠছে প্রশ্ন। 

বিধানসভা নির্বাচন আর একবছরও বাকি নেই। রাজ্য সরকারের কাছে এই মুহূর্তে বড় চ্যালেঞ্জ বেকারদের জন্য চাকরি বা কর্মসংস্থানের ব্যবস্থা করা। গত চার বছরে রাজ্যে বড় কোনও বিনিয়োগ আসেনি। ফলে তৈরি হয়নি নতুন কর্মসংস্থান। এই অবস্থায় একাধিক কেন্দ্রীয় প্রকল্পকে কাজে লাগিয়ে নতুন করে কর্মসংস্থান তৈরির চেষ্টা রাজ্যের। বৃহস্পতিবার বিভিন্ন দফতরকে নিয়ে বৈঠক করেছেন মুখ্যসচিব সঞ্জয় মিত্র। বৈঠকে ছিল স্বনির্ভর গোষ্ঠী, কারিগরি শিক্ষা, প্রাণিসম্পদ উন্নয়ন, পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন, সংখ্যালঘু উন্নয়ন, আদিবাসী উন্নয়ন, ছোট ও মাঝারি শিল্প এবং মত্স্য দফতর। 

মুখ্যসচিবের বক্তব্য, '২০২২-এর মধ্যে ৫০ কোটি দক্ষ শ্রমিক তৈরির জন্য কেন্দ্রীয় সরকার ৯৯৫ কোটি টাকার তহবিল গঠন করেছে। এই প্রকল্পের সুবিধা নিয়ে রাজ্যেও দক্ষ শ্রমিক তৈরি করে কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে'। তিনি আরও বলেন, একইসঙ্গে অদক্ষ শ্রমিকদের জন্য রাজ্যস্তরে প্রশিক্ষণ ও কর্মসংস্থানের ব্যবস্থাও করা হবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়েছে।

*গরিবদের জন্য দোকান ও স্টল
*পোলট্রি ফার্মিং
*গোটারি
*মাছ, মাংস বিক্রির কাউন্টার
*হস্তশিল্পসামগ্রী বিক্রির কাউন্টার
*কম্পিউটার প্রশিক্ষণ ও চাকরির ব্যবস্থা
*বিউটি পার্লার প্রশিক্ষণ ও পার্লার খোলার ব্যবস্থা
*গ্রামীণ হাট তৈরি
*জরিশিল্পে প্রশিক্ষণ দফতরকে কাজে লাগিয়ে নতুন কর্মসংস্থান তৈরির পরিকল্পনা করেছে রাজ্য।

.