হলদিয়া মেডিক্যাল কলেজ, রাজ্য সরকারের নির্দেশ খারিজ হাইকোর্টের

Last Updated: Wednesday, August 1, 2012 - 17:03

লক্ষণ শেঠের মেডিক্যাল কলেজের অনুমোদন বাতিলের সরকারি সিদ্ধান্ত খারিজ করল কলকাতা হাইকোর্ট। অনুমোদন বাতিলের সিদ্ধান্ত `অযৌক্তিক` বলে মন্তব্য করেছে কলকাতা হাইকোর্ট। সেইসঙ্গে রাজ্যের সিদ্ধান্ত খারিজ করারও নির্দেশ দিয়েছে উচ্চ আদালত। হাইকোর্ট নিজের রায়ে জানিয়ে দিয়েছে, একই ক্যাম্পাসে ডেন্টাল কলেজ এবং মেডিক্যাল কলেজ থাকতে বাধা নেই। 
প্রসঙ্গত, গত বছর নভেম্বর মাসে তমলুকের প্রাক্তন সিপিআইএম সাংসদ লক্ষ্মণ শেঠের নিয়ন্ত্রণাধীন একটি এনজিও দ্বারা পরিচালিত হলদিয়ার বেসরকারি মেডিক্যাল কলেজ `আইকেয়ার ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস অ্যান্ড রিসার্চ` বা আইআইএমএসআর-কে অবৈধ বলে ঘোষণা করে অনুমোদন বাতিল করে রাজ্যের মেডিক্যাল শিক্ষা নিয়ামক সংস্থা `ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ হেল্থ সার্ভিসেস`। এক্ষেত্রে মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়া (এমসিআই)-র রিপোর্ট ও সুপ্রিম কোর্টের একটি মন্তব্যও রাজ্য সরকারের পক্ষে গিয়েছিল।
হলদিয়ায় একই বাড়িতে মেডিক্যাল ও ডেন্টাল কলেজ তৈরি হয়েছিল। তাই ওই মেডিক্যাল কলেজের বৈধতা নিয়ে প্রশ্ন তোলে রাজ্য সরকার। রাজ্য সরকারের আবেদনের ভিত্তিতে সুপ্রিম কোর্ট এমসিআই এবং ডেন্টাল কাউন্সিল অফ ইন্ডিয়াকে যৌথ ভাবে পরিদর্শন করে রিপোর্ট দিতে বলে। সেই রিপোর্টে মেডিক্যাল কলেজকে অবৈধ বলা হয়। রাজ্য সরকার অনুমোদন বাতিল করার পাশাপাশি হলদিয়া মেডিক্যাল কলেজের ৮৮ জন শিক্ষার্থীর কোনওরকম দায়িত্ব নিতে অস্বীকার করে। রাজ্য সরকারের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ হয় `আইকেয়ার`।
এদিন কলকাতা হাইকোর্ট সরাসরি রাজ্য সরকারের অনুমোদন বাতিলের সিদ্ধান্ত খারিজ করে দিয়েছে। এদিন আদালতের এই রায়ের ফলে অনিশ্চিত ভবিষ্যত্‍ থেকে রক্ষা পেলেন আইআইএমএসআর-এর ছাত্রছাত্রীরা। বুধবার হাইকোর্টের রায় ঘোষণার পর লক্ষ্মণ শেঠ জানান, আইআইএমএসআর পরিচালনা বা পঠনপাঠন পদ্ধতি সংক্রান্ত কোনও ভুলত্রুটি থাকলে তা শুধরে নেওয়া হবে।



First Published: Wednesday, August 1, 2012 - 17:03


comments powered by Disqus