বিষমদকাণ্ডে পেশ হল চার্জশিট

Last Updated: Saturday, February 11, 2012 - 15:25

সংগ্রামপুর বিষমদকাণ্ডে চার্জশিট পেশ করল সিআইডি। মূল অভিযুক্ত খোঁড়া বাদশাসহ মোট ২৩ জনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে চার্জশিটে। শনিবার ডায়মণ্ডহারবার মহকুমা আদালতে চার্জশিট জমা পড়ে।
গত বছরের ১৪ ডিসেম্বর রাত থেকে শুরু হয়েছিল মৃত্যুর মিছিল। সংগ্রামপুর এলাকায় প্রথম ধরা পড়ে যে বিষমদ পান করেই একের পর এক মানুষের মৃত্যু হচ্ছে। আড়াই দিনে ওই এলাকার ১৭৪ জন মানুষের মৃত্যু হয়েছিল। ঘটনার তদন্তভার দেওয়া হয় সিআইডি-র ওপর। সিআইডি ওই ঘটনায় ১১ জনকে গ্রেফতার করে। যারমধ্যে ছিল খোঁড়া বাদশার স্ত্রী এবং কয়েকজন ঘনিষ্ট ব্যক্তি। যদিও মূল অভিযুক্ত খোঁড়া বাদশা ওরফে নূর ইসলাম ফকির অধরাই ছিল। ঘটনার প্রায় একমাস বাদে ডায়মণ্ডহারবার আদালতেই আত্মসমর্পন করে সে। আদালতের নির্দেশে সিআইডি তাকে নিজেদের হেফাজতে নেয়। শুরু হয় তদন্ত। শনিবার উস্তি এবং মগরাহাট থানায় দায়ের করা দুটি মামলার ভিত্তিতে মূলত ৩০৪ ধারায় চার্জশিট পেশ করে সিআইডি। দুটি মামলাতেই মূল অভিযুক্ত খোঁড়া বাদশা। তার প্রথম স্ত্রী সাকিলা বিবিও একটি মামলায় অন্যতম অভিযুক্ত। বিষমদ কাণ্ডে অভিযুক্তদের মধ্যে ৯ জন এখনও পলাতক।
 
বিষমদ কাণ্ডে আরও একটি মামলা হয়েছে মন্জিরবাজার থানায়। পরে এই মামলার চার্জশিট দেবে সিআইডি। ইতিমধ্যে এই মামলায় রাজনৈতিক প্রভাব নিয়ে সমস্যায় পড়েছে সিআইডি। মূল অভিযোগকারীকে অভিযোগ তুলে নেওয়ার জন্য চাপ দেওয়া হচ্ছে এবং সাক্ষীদের ভয় দেখানো হচ্ছে বলে অভিযোগ। থানাতেও এব্যাপারে অভিযোগ দায়ের করা হয়েছে। খোঁড়া বাদশাকে পালানোর ক্ষেত্রে যেমন রাজনৈতিক প্রভাবশালী ব্যক্তির সহযোগিতা ছিল, তেমনই এখনও তাকে বাঁচানোর চেষ্টা চলছে বলে মেনে নিয়েছেন সিআইডির গোয়েন্দারা।



First Published: Saturday, February 11, 2012 - 19:46


comments powered by Disqus