লেট ফি দিয়ে মিলবে অ্যাডমিট কার্ড, শুরুর আগেই বিতর্কে উচ্চমাধ্যমিক

Last Updated: Tuesday, March 12, 2013 - 18:59

লেট ফি দিয়ে নির্দিষ্ট সময় পেরোনোর পরও উচ্চ মাধ্যমিকের ফর্ম ফিলআপ না করা ছাত্রছাত্রীরা ফের ফর্ম ফিলাপের সুযোগ পাবেন। তাও আবার পরীক্ষার একদিন আগে। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের এই সিদ্ধান্ত ঘিরেই রীতিমতো বিভ্রান্তি ছড়াল ছাত্রছাত্রীদের মধ্যে। চূড়ান্ত বিশৃঙ্খলা তৈরি হল সংসদ অফিসে। প্রশ্ন উঠেছে যাঁরা নির্দিষ্ট সময়ের মধ্যে ফর্ম ফিল আপ করেননি তাঁদের কেন এই সুযোগ। পরীক্ষার এক দিন আগেই বা কেন এই সিদ্ধান্ত। সব ছাত্রছাত্রীর কাছে ফর্ম ফিলাপের এই নির্দেশ পৌঁছানো গেছে কিনা তা নিয়েও উঠছে প্রশ্ন।
উচ্চমাধ্যমিকের ফর্ম ফিল আপের শেষ তারিখ ছিল নয়ই জানুয়ারি। প্রত্যেকবারের মতো উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ এবারও সিদ্ধান্ত নেয় যে এই সময়ের মধ্যে যারা ফর্ম ফিলআপ করবেন না তাঁরা পরীক্ষায় বসার সুযোগ পাবেন না। পরীক্ষা শুরুর একদিন আগে হঠাত‍ই সেই সিদ্ধান্ত থেকে একশো আশি ডিগ্রি ঘুরে যায় সংসদ।
সোমবার বিকেলে সংসদের জারি করা এক নির্দেশিকায় বলা হয়, যাঁরা এখনও পর্যন্ত ফর্ম ফিলআপ করেননি তাঁরা পরীক্ষার আগের দিন অর্থাত্‍ ১২ তারিখ ফর্ম ফিলআপ করে অ্যাডমিট কার্ড নিতে পারবেন। সেক্ষেত্রে প্রত্যেক ছাত্রছাত্রীকে সংসদের মূল অফিস অর্থাত্‍ সল্টলেকে আসতে হবে। নির্দেশিকায় বলা হয়েছে, রাজ্য সরকারের নির্দেশ মেনেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংসদের এই নির্দেশিকা ঘিরে প্রশ্ন উঠছে যেসব ছাত্রছাত্রী নির্দিষ্ট সময়ের মধ্যে ফর্ম ফিল আপ করেননি তাঁদের কেন ফের সুযোগ দেওয়া হবে? সংসদ আগে যে ফর্ম ফিলআপের শেষ দিন ঘোষণা করেছিল সেই ঘোষণারই বা কি দাম রইল। পরীক্ষার ৪৮ ঘণ্টা আগে সংসদের এই সিদ্ধান্ত কী সকলের কাছে পৌঁছেছে। পরীক্ষার আগের দিন পরীক্ষার্থীর বেড়ে যাওয়ায় বাড়তি প্রশ্নপত্র পরীক্ষাকেন্দ্রগুলিতে কীভাবে পৌঁছবে?
সরকারের তরফে যুক্তি দেওয়া হচ্ছে ছাত্র ছাত্রীরা যাতে পরীক্ষায় বসতে পারেন সেইজন্যই নাকি এভাবে সিদ্ধান্ত গ্রহন। কিন্তু যেসব ছাত্রছাত্রীদের জন্য সংসদ এই সিদ্ধান্ত নিল তাঁরাই প্রশ্ন তুলেছেন যদি সত্যিই তাদের সুবিধা দিতে হত তাহলে কেন এই সিদ্ধান্ত পরীক্ষার একদিন আগে নেওয়া হল। দুদিন আগে কি এই সিদ্ধান্ত নেওয়া যেত না।
প্রশাসনিক মহলের অনেকেই মনে করছেন, যেভাবে নিয়মের তোয়াক্কা না করে এবছর ফের ফর্ম ফিলআপের সিদ্ধান্ত নিল সংসদ। তার ফল আগামী বছরগুলোতেও সংসদকে ভুগতে হবে। অনেকেইরই ধারণা সংসদের এই সিদ্ধান্ত ছাত্রছাত্রীদের মধ্যে এই ধারনা তৈরি করতে পারে যে নির্দিষ্ট সময়ের মধ্যে ফর্ম ফিলআপ না করলেও পরীক্ষায় বসার সুযোগ হাতছাড়া হবে না।



First Published: Tuesday, March 12, 2013 - 18:59


comments powered by Disqus