রানাঘাটে কোন পথে তদন্তে সিবিআই?

রানাঘাটের তদন্তভার সিবিআইয়ের হাতে তুলে দিতে চেয়েছেন মুখ্যমন্ত্রী। আবেদন জানিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকে চিঠিও পাঠিয়েছে রাজ্য সরকার। এবার কী হবে? কোনপথে এগোবে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা? রানাঘাটের তদন্তভার সিবিআইয়ের হাতে তুলে দেওয়ার আবেদন জানিয়ে ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে চিঠি দিয়েছে রাজ্য। দু একদিনের মধ্যে  জারি হবে নোটিফিকেশন। তারপরই  তদন্তভার হাতে নিয়ে

Updated By: Mar 19, 2015, 08:05 PM IST
রানাঘাটে কোন পথে তদন্তে সিবিআই?

ওয়েব ডেস্ক: রানাঘাটের তদন্তভার সিবিআইয়ের হাতে তুলে দিতে চেয়েছেন মুখ্যমন্ত্রী। আবেদন জানিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকে চিঠিও পাঠিয়েছে রাজ্য সরকার। এবার কী হবে? কোনপথে এগোবে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা? রানাঘাটের তদন্তভার সিবিআইয়ের হাতে তুলে দেওয়ার আবেদন জানিয়ে ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে চিঠি দিয়েছে রাজ্য। দু একদিনের মধ্যে  জারি হবে নোটিফিকেশন। তারপরই  তদন্তভার হাতে নিয়ে
এফআইআর  করার কথা সিবিআই-এর। তৈরি হবে ক্রাইম ব্রাঞ্চের স্পেশাল  টিম ।

কোন পথে সিবিআই?
                       
ধাপ ১

তদন্ত শুরু হওয়ার কথা রানাঘাটের কনভেন্ট থেকেই।   সিআইডি ও জেলা পুলিস এতদিন কী কী তথ্য পেয়েছেন তা খতিয়ে দেখবেন সিবিআই  অফিসাররা। এফআইআর ও অন্যান্য নথি জোগাড় করবেন তাঁরা। ফের গন্তব্য ঘটনাস্থল। প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলে ঘটনা পুনর্নির্মানের চেষ্টা হবে। নির্যাতিতার সঙ্গে কথা বলে নেওয়া হবে তাঁর বয়ানও।
          
ধাপ ২

ডাকাতি ও ধর্ষণের আগে স্কুলে টাকা চেয়ে ফোন, ছাত্র-অভিভাবক গোলমাল সংক্রান্ত একাধিক অভিযোগ জমা পড়েছিল গাঙনাপুর থানায়। অফিসারদের সঙ্গে কথা বলে এনিয়ে বিস্তারিত তথ্য সংগ্রহ করবে সিবিআই।

ধাপ ৩

এরপরের ধাপে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার টার্গেট হতে পারেন স্কুলের নিরাপত্তা রক্ষী ও প্রাক্তন রক্ষীরা। সিসিটিভির ফুটেজ  ও স্কেচ খতিয়ে দেখা হবে।  

ধাপ ৪

গণধর্ষণের পরের দিনই ঘটনাস্থলে থেকে নমুনা সংগ্রহ করেছে সিআইডির ফরেন্সিক টিম। সেসব নুমনা পরীক্ষা করে দেখবেন সিবিআই অফিসাররা। সিসিটিভির ফুটেজ ও স্কেচে  অপরাধীদের যে ছবি রয়েছে তাদের মধ্যে কারোর ক্রিমিনাল ব্যাকগ্রাউন্ড আছে কিনা তাও  দেখা হবে। এক্ষেত্রে অত্যাধুনিক সফটওয়্যারের সাহায্যে নিতে পারে সিরিআই।  

 

.