`জনতা সড়ক`: নাম বদলেও পাহাড়ে সেই বনধের ছবি

Last Updated: Sunday, August 25, 2013 - 14:27

পাহাড়ে ধরপাকড় অব্যাহত। গতকাল রাত থেকে এপর্যন্ত ২৩জন মোর্চার নেতা-কর্মীকে গ্রেফতার করল পুলিস। এখনও পর্যন্ত গ্রেফতার হয়েছেন মোট ৮০৮ জন। এদিকে `ঘরের ভিতরে জনতা` কর্মসূচির পর এবার `জনতা সড়কে`। শব্দবন্ধ পাল্টে পাহাড়ে ফের অনির্দিষ্টকাল বনধের পথে গোর্খা জনমুক্তি মোর্চা। ফলে কর্মসূচির নাম বদল হলেও পাহাড় জুড়ে কার্যত বনধের ছবি। বন্ধ দোকানবাজার। রাস্তাঘাটও শুনশান। রাজনৈতিক মহলের মতে, হাইকোর্টের নির্দেশের কথা মাথায় রেখেই আসলে বনধের নাম বদলেছে মোর্চা।
মোর্চার আন্দোলনে পাহাড়ে যাতে খাদ্য সঙ্কট না হয়, সেজন্য গণবণ্টণ ব্যবস্থাকে জোরদার করার উদ্যোগ নিয়েছে প্রশাসন। সোমবার থেকে ক্যাম্প তৈরি করে চাল-আটা বিক্রির ব্যবস্থা করছে খাদ্য দফতর। ত্রাণেরও ব্যবস্থা করা হয়েছে দলের তরফে।
খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, " পাহাড়ে গণবণ্টন ব্যবস্থা ভেঙে দেওয়ার চেষ্টা হচ্ছে, যেটা সাংঘাতিক"। চাল-আটার সঙ্গেও তেল, মশলা, আলু ও আনাজের সরবরাহ নিয়েও উদ্যোগী সরকার। সোমবার অত্যাবশ্যকীয় পণ্য নিগমের সঙ্গে বৈঠকে বসছে খাদ্য দফতর। এদিকে গরীব মানুষের যাতে খাবার পেতে অসুবিধা না হয়, তার জন্য উদ্যোগী উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী নিজেও। শুক্রবার থেকে প্রায় কুড়িটি জায়গায় খাবার পৌঁছে দেওয়ার কাজ শুরু হয়েছে।

উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী গৌতম দেব বলেন, কুড়িটি জায়গায় ত্রাণ দেওয়া হবে। পাহাড়ে খাবার পৌঁছে দিতে যাতে কোনও সমস্যা না হয়, তার জন্য উদ্যোগ নেওয়া হচ্ছে প্রশাসনের পক্ষ থেকে। এ জন্য পুলিস এবং পরিবহণ দফতরের সাহায্য নিচ্ছে খাদ্য দফতর। যাত্রী পরিবহণে বাড়ানো হচ্ছে সরকারি বাসের সংখ্যা।



First Published: Sunday, August 25, 2013 - 14:32


comments powered by Disqus