বীরভূমে শুরু হল ঐতিহ্যবাহী জয়দেব মেলা

মকর সংক্রান্তির পুণ্যস্নানের মধ্যে দিয়েই, বীরভূমে শুরু হল ঐতিহ্যবাহী জয়দেব মেলা। কেন্দুলির এই মেলা ঘিরে মানুষজনের মধ্যে উন্মাদনা তুঙ্গে। কবি জয়দেবের স্মরণে প্রতিবছর মকর সংক্রান্তির দিনেই শুরু হয় মেলা।

Updated: Jan 14, 2017, 07:01 PM IST
বীরভূমে শুরু হল ঐতিহ্যবাহী জয়দেব মেলা

ওয়েব ডেস্ক: মকর সংক্রান্তির পুণ্যস্নানের মধ্যে দিয়েই, বীরভূমে শুরু হল ঐতিহ্যবাহী জয়দেব মেলা। কেন্দুলির এই মেলা ঘিরে মানুষজনের মধ্যে উন্মাদনা তুঙ্গে। কবি জয়দেবের স্মরণে প্রতিবছর মকর সংক্রান্তির দিনেই শুরু হয় মেলা।

অজয় পাড়ে ছোট্ট গ্রাম জয়দেব কেন্দুলি। নদীর পাড়ে বাউল আখড়ায় বসেছে জমজমাট গানের আসর। প্রতিবছরই এই সময়টার অপেক্ষায় দিন গোনেন বাউলপ্রেমি মানুষজন। শনিবার মকরস্নানের দিন থেকেই শুরু হয়ে গেল উত্‍সব। কেন্দুলি গীতগোবিন্দের রচয়িতা কবি জয়দেবের জন্মস্থান। লক্ষ্ণণ সেনের সভাকবি ছিলেন তিনি। লক্ষ্ণণ সেনই এখানে রাধামাধব মন্দির প্রতিষ্ঠা করেন।

আরও পড়ুন ঠান্ডার কামড়ে পঞ্জাবের অম্বালাকে টেক্কা দিল বঙ্গের কোচবিহার

জয়দেব মেলা মানেই বাউল গানের আসর। সেইসঙ্গে অবশ্যই কীর্তন। মকর সংক্রান্তির দিন থেকেই শুরু হয় মেলা। সকাল থেকেই কেঁদুলির অজয় নদীতে মকর স্নানের ভিড় ছিল চোখে পড়ার মতো। মকর সংক্রান্তিতে, আরামবাগে কালীপুরে দ্বারকেশ্বর নদীতে পুণ্যস্নান হয়। ভোরের প্রচন্ড ঠান্ডা। তার ওপর দ্বারকেশ্বরের কনকনে জল। তাতেই চলল স্নান-পর্ব।

ভোর থেকে নদিয়ার কল্যাণীর ত্রিবেণী ঘাটেও শুরু হয়েছে পুণ্যস্নান। ভাগীরথীর জলে ডুব লাগান প্রায় হাজারখানেক পুণ্যার্থী। শুধু গঙ্গাসাগর নয়, খাস কলকাতাতেও পুণ্যতীর্থের ছোঁয়া। বাবুঘাটে আজ ভোর থেকেই শুরু হয়ে যায় পুণ্যস্নান-পর্ব। অনেকেই যাঁরা গঙ্গাসাগর যেতে পারেননি, তাঁরা আশ মিটিয়ে নেন এখানেই।

আরও পড়ুন মোদীর রাজ্য ক্রিকেটে প্রথমবার ভারত সেরা পার্থিবের দুর্দান্ত পারফরম্যান্সে

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close