নজিরবিহীন-- কামদুনি মামলায় মৃতার ময়নাতদন্তের রিপোর্ট লেখা হল বাংলায়

কামদুনি মামলায় এদিন এক নজিরবিহীন ঘটনার সাক্ষী থাকল ব্যাঙ্কশাল আদালত। অভিযুক্তদের দাবি মেনে বাংলায় তৈরি করা হল মৃতার ফরেনসিক, ডিএনএ এবং ময়নাতদন্তের রিপোর্ট। প্রথমবার বাংলায় অনুবাদ করা ফরেন্সিক, ডিএনএ এবং ময়নাতদন্তের রিপোর্ট জমা পড়ল আদালতে। অভিযুক্তদের আইনজীবীদের তরফে আগেই আদালতে এই তিনটি রিপোর্ট বাংলায় তৈরি করার আবেদন জানানো হয়। সেই আবেদন মঞ্জুর করে ব্যাঙ্কশাল আদালত।

Updated By: Jan 8, 2014, 06:15 PM IST

কামদুনি মামলায় এদিন এক নজিরবিহীন ঘটনার সাক্ষী থাকল ব্যাঙ্কশাল আদালত। অভিযুক্তদের দাবি মেনে বাংলায় তৈরি করা হল মৃতার ফরেনসিক, ডিএনএ এবং ময়নাতদন্তের রিপোর্ট। প্রথমবার বাংলায় অনুবাদ করা ফরেন্সিক, ডিএনএ এবং ময়নাতদন্তের রিপোর্ট জমা পড়ল আদালতে।

অভিযুক্তদের আইনজীবীদের তরফে আগেই আদালতে এই তিনটি রিপোর্ট বাংলায় তৈরি করার আবেদন জানানো হয়। সেই আবেদন মঞ্জুর করে ব্যাঙ্কশাল আদালত।

কলকাতা হাইকোর্টের অনুবাদ বিভাগকে দায়িত্ব দেওয়া হয় মৃতার ফরেন্সিক, ডিএনএ এবং ময়নাতদন্তের রিপোর্ট বাংলায় তর্জমা করার জন্য। কলকাতা হাইকোর্ট থেকে সেই রিপোর্টের কপি এদিন জমা পড়ে ব্যাঙ্কশাল আদালতে বিচারক সঞ্চিতা সরকারের এজলাসে।

দিল্লি গণধর্ষণ কাণ্ডে একই ভাবে হিন্দিতে রিপোর্ট দেওয়া হয়েছিল। বিচার প্রক্রিয়ায় বাংলায় রিপোর্ট পেশ এই প্রথম। আজ ব্যাঙ্কশাল আদালতে কামদুনি গণধর্ষণ মামলার শুনানি ছিল। মামলার পরবর্তী শুনানি সোমবার। ওই দিনই কামদুনি কাণ্ডে ধৃত অভিযুক্ত রফিকুলের বিরুদ্ধে চার্জগঠন হওয়ার সম্ভাবনা।

.