কাটোয়া-আমদপুর ন্যারোগেজ লাইনের বিদায় আজ

কাটোয়া-আমদপুর ন্যারোগেজ লাইনের বিদায় আজ

কাটোয়া-আমদপুর ন্যারোগেজ লাইনের বিদায় আজউঠে যাচ্ছে কাটোয়া-আমোদপুর লাইনের ন্যারোগেজ ট্রেন। স্থানীয় বাসিন্দাদের দাবি মেনে ওই লাইনে ব্রড গেজ ট্রেন চালু করছে  রেলমন্ত্রক। কাল ব্রড গেজ লাইনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন কেন্দ্রীয় রেল প্রতিমন্ত্রী অধীর চৌধুরী।  আজ শেষবারের মতো গন্তব্যের উদ্দেশে যাত্রা করল কাটোয়া-আমোদপুর ন্যারো গেজ ট্রেন।

কাটোয়া-আমোদপুর লাইন ব্রড গেজ করার জন্য দীর্যদিন থেকেই দাবি জানাচ্ছিলেন কাটোয়াবাসী।  রবিবার শেষবারের জন্য যাত্রা করল কাটোয়া-আমোদপুর ন্যারো গেজের ছোটো রেল। উনিশশো নয় সালে পণ্যবহন করার জন্য প্রথম এই এলাকায় রেল লাইন বসায়  ইংরেজ শাসকরা। পরে উনিশশো সতেরো সালের ২৯ সেপ্টেম্বর ম্যাকলিওর কোম্পানী ন্যারো গেজ লাইনে যাত্রীবাহী ছোটো রেল চালাতে শুরু করে। এরপর উনিশশো ছেষট্টি সালে কাটোয়া-আমোদপুর রেলপথটি লিজ নেয় ভারতীয় রেল। এরপর পেরিয়েছে অনেকটা সময়। কালের নিজস্ব নিয়মেই ক্রমে ছোটো রেল পরিনত হয়েছে ইতিহাসে। সোমবার কেন্দ্রীয় রেল প্রতিমন্ত্রীর হাতে বহু কাঙ্খিত ব্রড গেজ লাইনের আনুষ্ঠানিক উদ্বোধন। এতদিন পরিষেবা দিয়ে আসা ছোট রেলকে আর দেখা যাবে না সোমবার থেকে।  

সময়ের নিয়মে চাহিদা বেড়েছে। দাবি উঠেছে ব্রডগেজের। সেই দাবি পূরণে মন ভারাক্রান্ত হলেও নতুন ব্রডগেজকও বরণ করে নিতে তৈরি  কাটোয়াবাসী। 


First Published: Sunday, January 13, 2013, 19:34


comments powered by Disqus