যে কোনও সময় ধস নামতে পারে পাহাড়ে, আগেই জানিয়েছিল বিশেষজ্ঞ কমিটি

যে কোনও সময় পাহাড়ে ধস নামতে পারে। আগেই জানিয়েছিল সরকারী বিশেষজ্ঞ কমিটি। ধস মোকাবিলার জন্য বেশ কিছু সুপারিশও করে ওই কমিটি। অভিযোগ বিশেষজ্ঞ কমিটির সেই সুপারিশ মানেনি সরকার। যার জেরে বছর বছর ধসে বিপর্যস্ত হচ্ছে পাহাড়। ২০১২ সালের ওই রিপোর্টে বলা হয়েছিল, পাহাড়ে অপরিকল্পিতভাবে বহুতল তৈরি, বেআইনি নির্মাণ, যথেচ্ছভাবে গাছ কাটা এবং অবৈজ্ঞানিক পদ্ধতিতে রাস্তা তৈরি ধসের মূল কারণ।

Updated By: Jul 2, 2015, 12:26 PM IST
যে কোনও সময় ধস নামতে পারে পাহাড়ে, আগেই জানিয়েছিল বিশেষজ্ঞ কমিটি

ওয়েব ডেস্ক: যে কোনও সময় পাহাড়ে ধস নামতে পারে। আগেই জানিয়েছিল সরকারী বিশেষজ্ঞ কমিটি। ধস মোকাবিলার জন্য বেশ কিছু সুপারিশও করে ওই কমিটি। অভিযোগ বিশেষজ্ঞ কমিটির সেই সুপারিশ মানেনি সরকার। যার জেরে বছর বছর ধসে বিপর্যস্ত হচ্ছে পাহাড়। ২০১২ সালের ওই রিপোর্টে বলা হয়েছিল, পাহাড়ে অপরিকল্পিতভাবে বহুতল তৈরি, বেআইনি নির্মাণ, যথেচ্ছভাবে গাছ কাটা এবং অবৈজ্ঞানিক পদ্ধতিতে রাস্তা তৈরি ধসের মূল কারণ।

বিপর্যয় মোকাবিলা দফতরকে দেওয়া ওই রিপোর্টে বিশেষজ্ঞ কমিটি সুপারিশ করে, পাহাড়ে কোনও বিল্ডিং তৈরির আগে কংক্রিটের ভিত নির্মাণ করতে হবে। রাস্তা যেন তিরিশ ডিগ্রির বেশি ঢালু না হয়। এমন গাছ লাগাতে হবে যা মাটিকে শক্ত করে ধরে রাখতে পারে। পাহাড়ে বহুতল নির্মাণেও বিধিনিষেধ আরোপ করতে হবে।

.