লেপচারাও নামলেন আন্দোলনে, পাহাড়ে আরও বিপাকে রাজ্য

Last Updated: Thursday, February 7, 2013 - 23:15

পাহাড় নিয়ে আন্দোলনের জোড়া ফলার মুখে পড়ে গেল রাজ্য সরকার। গোর্খা জনমুক্তি মোর্চার পাশাপাশি এবার আন্দোলনে নামল লেপচারাও। লেপচা জনগোষ্ঠীর ৫০ জন আজ থেকে আমরণ অনশন শুরু করলেন কালিম্পঙে। তাঁদের দাবি, লেপচা পার্বত্য পরিষদের প্রস্তাব কোনওমতেই বানচাল করা চলবে না।  দিল্লিতে যন্তরমন্তরের গোর্খা জনমুক্তি মোর্চার বিক্ষোভ অবস্থানে অন্য চমক। বৃহস্পতিবার ২১ জন গোর্খা যুব মোর্চা সদস্য মাথা মুড়িয়ে  অবস্থানে যোগ দিলেন।
ধরনা থেকে ফের বৃহস্পতিবার  মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে তোপ দাগলেন আশা গুরুং। 
গোর্খাল্যান্ডের দাবিতে পাহাড়েও নিজেদের কর্মসূচিতে ব্যস্ত মোর্চা। গোর্খা রাষ্ট্রীয় কংগ্রেস, হিল কংগ্রেস ও বিজেপিকে নিয়ে বৃহস্পতিবার একটি সর্বদল বৈঠক করে তারা। বৈঠকে গোর্খাল্যান্ডের দাবিতে একযোগে লড়াইয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে । 
স্থায়ীকরণের দাবিতে বৃহস্পতিবার জিটিএর সদর দফতর ঘেরাও করে তালা ঝুলিয়ে দেন গোর্খা হিল কাউন্সিলের অস্থায়ী কর্মীরা। জেলাশাসক তথা জিটিএর প্রিন্সিপ্যাল সেক্রেটারির অপসারনের দাবি তোলে বিক্ষোভকারীরা।  
পাহাড়ের আন্দোলনের রেশ পড়েছে সমতলেও। পাহাড়ে শান্তি বজায় রাখতে শিলিগুড়ির পানিঘাটায় সমাবেশ করল দার্জিলিং জেলা তৃণমূল কংগ্রেস। সমাবেশে উপস্থিত ছিলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব ও তৃণমূলের কনভেনর রাজেন মুখিয়া।
রাজ্য সরকারের  লেপচা উন্নয়ন পর্যদ গঠনের সিদ্ধান্তে ক্ষুব্ধ মোর্চা। উন্নয়ন পর্ষদ যাতে বাতিল না হয় সেই দাবিতে পাল্টা অনশন আন্দোলন শুরু করেছে লেপচারাও। ফলে একদিকে মোর্চার আন্দোলন অন্যদিক লেপচাদের অনশন। দুই আন্দোলনের জোড়া ফলা এখন রাজ্য সরকারের সামনে।



First Published: Thursday, February 7, 2013 - 23:15


comments powered by Disqus
Live Streaming of Lalbaugcha Raja