মুখ্যমন্ত্রীর স্বপ্নের কন্যাশ্রী প্রকল্প আটকাতে পারেনি মেয়েদের অকাল বিবাহ

মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প কন্যাশ্রী প্রকল্প আটকাতে পারেনি বহু ছাত্রীর অকাল বিবাহ। বীরভূমের রাজনগর ব্লকে সবুজসাথী প্রকল্পের সাইকেল বিলি অনুষ্ঠানে দেখা গেল এরকমই ছবি।

Updated By: Jan 1, 2016, 12:49 PM IST
মুখ্যমন্ত্রীর স্বপ্নের কন্যাশ্রী প্রকল্প আটকাতে পারেনি মেয়েদের অকাল বিবাহ

ওয়েব ডেস্ক: মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প কন্যাশ্রী প্রকল্প আটকাতে পারেনি বহু ছাত্রীর অকাল বিবাহ। বীরভূমের রাজনগর ব্লকে সবুজসাথী প্রকল্পের সাইকেল বিলি অনুষ্ঠানে দেখা গেল এরকমই ছবি।

আঠারো বছর বয়সের আগেই বহু স্কুল ছাত্রীকে বিয়ের পিঁড়িতে বসতে হয়। মাঝপথে অনেকেরই বন্ধ হয়ে যায় পড়াশুনো। ক্ষমতায় আসার পর বিষয়টি রুখতে উদ্যোগী হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চালু করেন কন্যাশ্রী প্রকল্প। কন্যা সন্তান জন্মানোর পর থেকে আঠারো বছর বয়স পর্যন্ত মেয়ের বিয়ে না দিয়ে পড়াশুনো চালিয়ে গেলে কন্যাশ্রী প্রকল্পের আওতায় মিলবে আর্থিক সুবিধে। এই প্রকল্প চালু হয় রাজ্যে। কিন্তু সম্প্রতি ভিন্ন ছবি দেখা গেল বীরভূমের রাজনগর ব্লকে। বুধবার রাজনগর ডাকবাংলো মাঠে সবুজসাথী প্রকল্পে সাইকেল বিলির অনুষ্ঠান ছিল। সাইকেল নিতে আসা দশম শ্রেণির বেশ কয়েকজন বিবাহিত ছাত্রীর দেখা মিলল অনুষ্ঠানে।

কন্যাশ্রী প্রকল্পের আর্থিক সুবিধের হাতছানি ছেড়ে বাড়ি থেকে বিয়ে দেওয়া হয়েছে ছাত্রীদের একাংশের বাড়ি থেকে। কন্যাশ্রী প্রকল্পের ডাটা ম্যানেজার কৌশিক দত্ত অবশ্য বাস্তবতাকেই মেনে নিয়েছেন। তাহলে কি মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প কন্যাশ্রীতে ভরসা রাখতে পারছেন না জেলার পিছিয়ে পড়া প্রত্যন্ত গ্রামের মানুষরা? উঠছে প্রশ্ন।

.