ক্ষোভের মুখে সিঙ্গুরে বাতিল মমতার জনসভা

জেলা সফরে গেলেও বাতিল জনসভা। আগামিকাল সিঙ্গুরে প্রশাসনিক বৈঠক করলেও সভা করবেন না মুখ্যমন্ত্রী। ওই সভায় গরিব মানুষদের জমির পাট্টা, সাইকেল প্রদান সহ মুখ্যমন্ত্রীর একগুচ্ছ কর্মসূচি আগাম ঘোষণা করা হয়। কিন্তু সেই কর্মসূচি বাতিল করা হয়েছে। সভার জন্য যে মঞ্চ বাঁধা হয়েছিল তা খুলে ফেলার কাজ শুরু হয়েছে।

Updated: Nov 29, 2012, 09:28 PM IST

জেলা সফরে গেলেও বাতিল জনসভা। আগামিকাল সিঙ্গুরে প্রশাসনিক বৈঠক করলেও সভা করবেন না মুখ্যমন্ত্রী। ওই সভায় গরিব মানুষদের জমির পাট্টা, সাইকেল প্রদান সহ মুখ্যমন্ত্রীর একগুচ্ছ কর্মসূচি আগাম ঘোষণা করা হয়। কিন্তু সেই কর্মসূচি বাতিল করা হয়েছে। সভার জন্য যে মঞ্চ বাঁধা হয়েছিল তা খুলে ফেলার কাজ শুরু হয়েছে।
তাৎপর্যপূর্ণভাবে গতকালই সিঙ্গুরবাসীর ক্ষোভের মুখে পড়েছিলেন নতুন কৃষি প্রতিমন্ত্রী বেচারাম মান্না। তাঁকে ঘিরে বিক্ষোভ দেখান সিঙ্গুরের অনিচ্ছুক কৃষকরা। তাদের অভিযোগ, প্রতিশ্রুতি ভঙ্গ করেছে রাজ্য সরকার। জমি তো ফেরত মেলেই নি, উপরন্তু বরাদ্দ চাল ও টাকা কিছুই পাচ্ছেন না তাঁরা। বেচারাম মান্নার বিরুদ্ধেও এদিন ক্ষোভ উগরে দেন সিঙ্গুরবাসী। এর পরেই বাতল করা হল মুখ্যমন্ত্রীর জনসভা। রাজনৈতিক মহলের অনুমান, সিঙ্গুরের মানুষের বিক্ষোভের মুখে পড়তে হতে পারে, এই আশঙ্কায় তার  বাতিল করা হয়েছে সভা।
একেই রবীন্দ্রনাথ ভট্টাচার্যর সঙ্গে বেচারাম মান্নার প্রকাশ্য বিরোধ, তার ওপর আবার অনিচ্ছুক কৃষকদের বিক্ষোভ সব মিলিয়ে বেকাদায় রাজ্য সরকার। যে সিঙ্গুর আন্দোলনের হাত ধরে ক্ষমতা দখল করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। রাজনৈতিক মহলের একাংশের মতে ক্ষমতায় থেকে সেই সিঙ্গুর কাঁটাই ব্যথা দিচ্ছে মমতাকে।