কেন্দ্রে আর ইউপিএ থ্রির সম্ভাবনা নেই: মমতা

Last Updated: Tuesday, May 28, 2013 - 11:51

হাওড়া লোকসভা কেন্দ্রের উপনির্বাচনের প্রথম প্রচারে গিয়ে গতকাল মুখ্যমন্ত্রী উস্কে দিয়েছেন নতুন জোট সমীকরণের ইঙ্গিত। কী সেই জোট সমীকরণ দেখে নেওয়া যাক। হাওড়া লোকসভা উপনির্বাচনের প্রচারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রথম জনসভা। সোমবার জনসভায় মুখ্যমন্ত্রী বললেন, "আর যাই হোক আসন্ন লোকসভা নির্বাচনে তৃতীয় ইউপিএ সরকার হবে না।"
 
কেন্দ্রে কংগ্রেস নেতৃত্বাধীন সরকার হবে না, হাওড়ায় ঘোষণা মুখ্যমন্ত্রীর। কিন্তু কী হবে তাও বললেন না। বিরোধীদের মতে, এই না বলাটাই ইঙ্গিতবাহী। এই জল্পনা উস্কে দেওয়ার পিছনে রয়েছে বিজেপির একটি সিদ্ধান্ত। হাওড়া লোকসভার উপনির্বাচনে অসীম ঘোষকে প্রার্থী ঘোষণা করে বিজেপি। সেইমত প্রচারও শুরু হয়ে যায়। কিন্তু হঠাতই সাংবাদিক সম্মেলন করে প্রার্থী প্রত্যাহার করে নেয় বিজেপি। সাংবাদিক বৈঠকে দলের রাজ্যসম্পাদক রাহুল সিনহা আবেদন করেন, কংগ্রেস এবং সিপিআইএমকে ভোট না দিয়ে কোনও অরাজনৈতিক প্রার্থীকে ভোট দিতে।
রাহুল সিনহার এই ঘোষণার পরই বিরোধীরা প্রশ্ন তুলতে শুরু করেন। হাওড়ায় তাবড় তাবড় রাজনৈতিক ব্যক্তিত্ব থাকা সত্ত্বেও সেজন্যই কী একজন প্রাক্তন ফুটবলারকে প্রার্থী করল তৃণমূল? 
 
লোকসভা নির্বাচনের আগে হাওড়া  লোকসভার কেন্দ্রের উপনির্বাচনে প্রার্থী তুলে নিয়ে মমতা ব্যানার্জির দিকে বন্ধুত্বের হাত বাড়িয়েছিল বিজেপি। প্রশ্ন ছিল সেই বন্ধুত্বের হাত আদৌও ধরবেন কিনা মমতা বন্দ্যোপাধ্যায়? সোমবারের জনসভায় বিজেপি সম্পর্কে মুখ্যমন্ত্রীর নীরবতা কিন্তু নতুন জোটবার্তাকেই উস্কে দিয়ে গেল।  এমনটাই মনে করছে রাজনৈতিকমহল।



First Published: Tuesday, May 28, 2013 - 11:51


comments powered by Disqus