মাও তত্‍পরতা ঠেকাতে জঙ্গলমহলের তরুণদের চাকরি দেওয়া হবে সেনাবাহিনীতে

জঙ্গলমহলে ফের সক্রিয় মাওবাদীরা। এর মধ্যেই সেখানকার বেকার যুবকদের এবার  সেনাবাহিনীতে নিয়োগের উদ্যোগ নিল রাজ্য। মাওবাদী প্রভাবিত জঙ্গলমহলের তিন জেলার তরুণদের চাকরি দেওয়া হবে সিআরপিএফ এবং বিএসএফেও।

Updated By: Sep 23, 2015, 08:59 AM IST
মাও তত্‍পরতা ঠেকাতে জঙ্গলমহলের তরুণদের চাকরি দেওয়া হবে সেনাবাহিনীতে

ওয়েব ডেস্ক:জঙ্গলমহলে ফের সক্রিয় মাওবাদীরা। এর মধ্যেই সেখানকার বেকার যুবকদের এবার  সেনাবাহিনীতে নিয়োগের উদ্যোগ নিল রাজ্য। মাওবাদী প্রভাবিত জঙ্গলমহলের তিন জেলার তরুণদের চাকরি দেওয়া হবে সিআরপিএফ এবং বিএসএফেও।

চার বছর পর ফের মাও আতঙ্ক জাঁকিয়ে বসেছে রাজ্য প্রশাসনের ওপর। উদ্বিগ্ন কেন্দ্রীয় গোয়েন্দারাও। কিষেণজির মৃত্যুর পর  মাও ব্রিগেড কার্যত নিশ্চিহ্ন হয়ে গিয়েছিল পশ্চিমবঙ্গের বুকে। সেই গেরিলাবাহিনী ফের সক্রিয় জঙ্গলমহলের সীমানা এলাকার গ্রামগুলিতে। লালগড়ের পুনরাবৃত্তি ঠেকাতে তাই শুরুতেই সতর্ক রাজ্য ও কেন্দ্র। জঙ্গলমহলের বেকার যুবকদের মধ্যে  মাওবাদী প্রভাব ঠেকাতে, এবার সেনা বাহিনীতেও তাদের চাকরি দেওয়ার উদ্যোগ নিল রাজ্য।

রাজ্যের পরিকল্পনা

বাঁকুড়া-পুরুলিয়া-পশ্চিম মেদিনীপুরের যুবকদের চাকরি দেওয়া হবে সেনাবাহিনীতে। নিয়োগ করা হবে সিআরপিএফ ও বিএসএফেও। একাজের জন্য প্রশিক্ষণ দেবে রাজ্য। এই পরিকল্পনা কার্যকর করতে ইতিমধ্যেই উদ্যোগ নেওয়া হয়েছে রাজ্য প্রশাসনের শীর্ষস্তরে। সেনা কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেছেন রাজ্যের মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিব। প্রাথমিকভাবে এই ৩ জেলায় নিয়োগের ব্যবস্থা করবে সেনাবাহিনী। এর জন্য ওই সব জেলায়  রিক্রুটমেন্ট ক্যাম্প করবে সেনাবাহিনী। পরবর্তী সময়ে রাজ্যের অন্য জেলা থেকেও নিয়োগের জন্য সেনাবাহিনীকে অনুরোধ করেছে রাজ্য। রিক্রুটমেন্ট  ক্যাম্পের খরচ যোগাবে রাজ্য।

তৃণমূল সরকার ক্ষমতায় এসেই মাওবাদী ঠেকাতে একইভাবে জঙ্গলমহলের দশ হাজার তরুণ-তরুণীকে পুলিসে নিয়োগ করেছিল। তারপরেও ফের সক্রিয় হয়ে উঠেছে মাওবাদীরা। প্রশ্ন উঠছে, সেনাবাহিনীতে নিয়োগ করে আদৌ কি ঠেকানো যাবে মাওবাদীদের তত্‍পরতা?

.