১৮ মাসে ৩ লক্ষ ৫৫ হাজার ৬০৯টি শৌচাগার তৈরি করে করে রাষ্ট্রসংঘের পুরস্কার পাচ্ছে নদিয়া জেলা

সবার শৌচালয় প্রকল্পে সব মানুষের জন্য শৌচালয়ের ব্যবস্থা করে, রাষ্ট্রসংঘের পুরস্কার পাচ্ছে নদিয়া জেলা। এ মাসের শেষের দিকে কলম্বিয়ায় হতে চলেছে পুরস্কার প্রদান অনুষ্ঠান।

Updated By: Jun 5, 2015, 04:13 PM IST
 ১৮ মাসে ৩ লক্ষ ৫৫ হাজার ৬০৯টি শৌচাগার তৈরি করে করে রাষ্ট্রসংঘের পুরস্কার পাচ্ছে নদিয়া জেলা

ওয়েব ডেস্ক: সবার শৌচালয় প্রকল্পে সব মানুষের জন্য শৌচালয়ের ব্যবস্থা করে, রাষ্ট্রসংঘের পুরস্কার পাচ্ছে নদিয়া জেলা। এ মাসের শেষের দিকে কলম্বিয়ায় হতে চলেছে পুরস্কার প্রদান অনুষ্ঠান।

২০১৩, ২ অক্টোবর নদিয়া জেলায় সবার শৌচালয় প্রকল্পের পথ চলা শুরু হয়েছিল। মূল লক্ষ্য ছিল, শৌচাগারবিহীন পরিবারগুলির জন্য ২০১৫ সালের তিরিশে মার্চের মধ্যে শৌচাগারের ব্যবস্থা করা এবং তা ব্যবহারের অভ্যাস গড়ে তুলতে সাহায্য করা। ২০১৩ সালের অক্টোবর মাসে জেলায় শৌচাগার তৈরি ও ব্যবহারের হার ছিল ৬৬%। চলতি বছর তা পৌছেছে ১০০ শতাংশে। মাত্র ১৮ মাসে নদিয়া জেলা প্রশাসন ৩ লক্ষ ৫৫ হাজার ৬০৯টি শৌচাগার তৈরি করে, ৫২ লক্ষ মানুষকে তা  ব্যবহারের ব্যস্থা করে দিয়েছে। তারজন্য কেন্দ্রের স্বচ্ছ ভারত মিশনের আওতায় নদিয়া জেলাই দেশের মধ্যে প্রথম নির্মল জেলা হিসেবে ঘোষিত হয়। পাশাপাশি উন্নত মানের নাগরিক পরিষেবা প্রদান তথা সামাজিক কাজের জন্য বিশ্বের একশো সাতাশিটি দেশের মধ্যে নদিয়া জেলাকে সেরা হিসেবে চিহ্নিত করেছে খোদ রাষ্ট্রসংঘও।

এ মাসের ২৩ থেকে ২৬ বিশেষ অনুষ্ঠানে কলম্বিয়ার ম্যাডিলিন শহরে পুরস্কার প্রদান করা হবে। নদিয়া জেলার তরফে উপস্থিত থাকবেন জেলাশাসক এবং জেলা পরিষদের সভাধিপতি।

.