পাহাড় বন্‍ধ ২৬ দিনে, আজও বন্ধ দোকানপাট

Last Updated: Friday, August 23, 2013 - 12:44

পাহাড়ের সমস্ত দোকানপাট আজও বন্ধ। নতুন করে শুরু হওয়া পাহাড় আন্দোলনের আজ ২৬ দিনে পড়ল। বিনয় তামাং গ্রেফতার হওয়ার পর গতকালই বিমল গুরুং জানিয়েছেন, গ্রেফতার হওয়া জিটিএ সদস্যরা ছাড়া না পাওয়া পর্যন্ত পাহাড়ে বন্‍ধ চালিয়ে যাবেন তাঁরা।
এখনও পর্যন্ত মোর্চার ৭২১ জন নেতাকর্মী গ্রেফতার হয়েছেন। গ্রেফতার হওয়া মোর্চা নেতাকর্মীরা বিভিন্ন সংশোধনাগারে কাল রাত থেকে অনশন শুরু করেছেন।
বুধবার রাতে গ্রেফতার হন মোর্চার শীর্ষস্থানীয় নেতা বিনয় তামাং। জিটিএ সদস্য সতীশ পোখরেল সহ প্রায় ৪০ জন নেতা-কর্মীকেও গ্রেফতার করা হয়। বিনয় তামাঙের ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেয় কালিম্পং আদালত। এরপরই বিমল গুরুং জানিয়ে ছিলেন, গ্রেফতার হওয়া জিটিএ সদস্যরা ছাড়া না পাওয়া পর্যন্ত পাহাড়ে বনধ চালিয়ে যাবেন তাঁরা। সরকারের ওপর চাপ বাড়াতে জেলে অনশন শুরু করেছেন তাঁরা।
মোর্চার আন্দোলনে রাশ টানতে পাহাড়ে টহল দিচ্ছে কেন্দ্রীয় বাহিনী। চলছে পুলিসের ধরপাকড়। গত কয়েকদিনে মোর্চার একাধিক নেতা গ্রেফতার হলেও বিনয় তামাঙের মতো একেবারে প্রথম সারির কোনও নেতা এই প্রথম গ্রেফতার হলেন। বিনয় তামাংকে গ্রেফতার করে রাজ্য সরকার আরও কড়া পদক্ষেপ নেওয়ার বার্তা দেওয়ায় মোর্চা নেতাদের মধ্যে তৈরি হয়েছে নতুন আশঙ্কা। তবে কি এবার টার্গেট রোশন গিরি বা খোদ মোর্চা সভাপতি বিমল গুরুং ? আর, এই আশঙ্কার জায়গা থেকেই কি সরকারকে পাল্টা চাপে রাখতে ফের পাহাড়ে লাগাতার বনধের ডাক দেওয়া হল?



First Published: Friday, August 23, 2013 - 12:44


comments powered by Disqus