পঞ্চায়েত নির্বাচনের বিজ্ঞপ্তি জারি

Last Updated: Monday, May 27, 2013 - 20:47

পঞ্চায়েত নির্বাচনের বিজ্ঞপ্তি জারি করল নির্বাচন কমিশন। ২, ৬ এবং ৯ জুলাই, মোট তিন দফাতেই ভোট হবে রাজ্যে। প্রথম দফার মনোনয়নপত্র জমা নেওয়া শুরু হবে ২৯ মে থেকে। দ্বিতীয় ও তৃতীয় দফায় মনোনয়ন পত্র জমা নেওয়া হবে ৩ ও ৫ জুন থেকে। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় দফার মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ দিন যথাক্রমে ১০, ১৫ ও ১৭ জুন।
প্রথম দফায় ভোট হবে মোট ৯ টি জেলায়। উত্তর চব্বিশ পরগনা, দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া, হাওড়া,হুগলি ও বর্ধমানে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ৫ জুন। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১০ জুন। দ্বিতীয় দফায় চার জেলায় ভোট। নদিয়া, মালদা,মুর্শিদাবাদ ও বীরভূমে। মনোনয়নপত্র জমা নেওয়া হবে ৩ থেকে ১০ জুন পর্যন্ত। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১৫ জুন। তৃতীয় দফার ভোট ৯ জুলাই। তৃতীয় দফাতে ভোট হবে চার জেলায়। ভোট হবে কোচবিহার, জলপাইগুড়ি, উত্তরদিনাজপুর ও দক্ষিণ দিনাজপুরে। প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিতে পারবেন ৫ থেকে ১২ জুন পর্যন্ত। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১৭ জুন।
 
পঞ্চায়েত নির্বাচনে মোট আসন সংখ্যা ৫৮ হাজার ৮৬৫। গ্রাম পঞ্চায়েতের মোট আসন ৪৮ হাজার ৮০০টি। পঞ্চায়েত সমিতির আসন সংখ্যা ৯ হাজার ২৪০। জেলা পরিষদের আসন সংখ্যা ৮২৫। গ্রাম পঞ্চায়েতের সংখ্যা ৪৮ হাজার ৬৯২। পঞ্চায়েত সমিতির সংখ্যা ৯ হাজার ২৪০। মোট ভোটারের সংখ্যা ৪ কোটি ৫৭ হাজার ৫৩৬। মোট বুথের সংখ্যা ৫৭ হাজার ২৩৩। 
 



First Published: Monday, May 27, 2013 - 20:47


comments powered by Disqus