নিয়মরক্ষায় ২দিনের জন্য স্কুল খুলছে ১৬ মে, সিলেবাস কী করে শেষ হবে চিন্তায় পড়ুয়া থেকে অভিভাবক

সরকারি স্কুলের ম্যারাথন ছুটিতে দুদিনের বিরতি। অবশেষে ১৬ তারিখ খুলছে সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুল। মাত্র দুদিন স্কুল হয়েই ফের ছুটি। সম্ভবত ১৯ মে থেকে টানা ১৩ জুন পর্যন্ত থাকবে গরমের ছুটি। শিক্ষামহলের প্রশ্ন,  নিয়মরক্ষার এই স্কুল খোলার সিদ্ধান্তে কী লাভ হবে পড়ুয়াদের?

Updated By: May 11, 2016, 09:15 PM IST
নিয়মরক্ষায় ২দিনের জন্য স্কুল খুলছে ১৬ মে, সিলেবাস কী করে শেষ হবে চিন্তায় পড়ুয়া থেকে অভিভাবক

ওয়েব ডেস্ক: সরকারি স্কুলের ম্যারাথন ছুটিতে দুদিনের বিরতি। অবশেষে ১৬ তারিখ খুলছে সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুল। মাত্র দুদিন স্কুল হয়েই ফের ছুটি।সম্ভবত ১৯ মে থেকে টানা ১৩ জুন পর্যন্ত থাকবে গরমের ছুটি। শিক্ষামহলের প্রশ্ন,  নিয়মরক্ষার এই স্কুল খোলার সিদ্ধান্তে কী লাভ হবে পড়ুয়াদের?

রাজ্যের সরকারি স্কুলে ম্যারাথন ছুটি। হাঁসফাঁস গরমের জন্য গত ১১ এপ্রিল থেকে সমস্ত সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলে ছুটি ঘোষণা হয়। গরমে স্কুল পড়ুয়াদের কষ্টের কথা ভেবেই ছুটি ঘোষণা সরকারের। কিন্তু তা আর কতদিন? ভোট মিটেছে, বৃষ্টির পর তাপমাত্রার পারদও কমেছে। এরপরেও স্কুল খোলায় কেন গড়িমসি?

ঘরে বাইরে প্রবল সমালোচনার শেষে অবশেষে টনক নড়েছে শিক্ষা দফতরের। কারণটাও স্পষ্ট ২৩ মে থেকে সামার ভ্যাকেশন। মানে প্রায় দুমাস টানা ছুটি। বেনজির এই রেকর্ড ভাঙতেই নিয়মরক্ষার স্কুল খোলার সিদ্ধান্ত শিক্ষা দফতরের। ১৬ মে স্কুল খুলছে, ১৯ মে থেকে ফের ছুটি। সম্ভবত নির্ধারিত পূর্ব সূচি অনুযায়ী স্কুল খুলবে ১৩ জুন।

ম্যারাথন ছুটিতে সিলেবাস সামলানোই কঠিন। দুদিন স্কুল খুলে কী তা আদৌ সামলানো যাবে? শিক্ষাদফতরের তরফে সরকারি স্কুলকে জানানো হয়েছে, এই দুদিনের মধ্যেই পড়ুয়াদের সিলেবাস, পরীক্ষা,  রুটিন সব জানিয়ে দিতে হবে। ব্যস শিক্ষা দফতরের দায়িত্ব শেষ। স্কুল খুললেই তো পরীক্ষা হওয়ার কথা। ছাত্র ছাত্রীরা কী শিখল না শিখল তা ভাবতে বয়েই গেছে।

.