মন্ত্রিসভায় ফেরার ইঙ্গিত বিক্ষুব্ধ মাস্টারমশাইয়ের

Last Updated: Monday, April 8, 2013 - 09:10

ফের মন্ত্রিসভায় ফেরার ইঙ্গিত দিলেন রবীন্দ্রনাথ ভট্টাচার্য। দলের তরফে সুব্রত বক্সী তাঁকে মন্ত্রিসভায় যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন বলে দাবি তৃণমূলের ওই বিক্ষুব্ধ মন্ত্রীর। এমনকি গোটা বিষয়টি নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের তরফেও আশ্বাস পাওয়ার দাবি করেন সিঙ্গুরের ওই তৃণমূল নেতা।
নভেম্বর মাসে রাজ্য মন্ত্রিসভায় রদবদলের পর, কৃষি দফতরের থেকে সরিয়ে রবীন্দ্রনাথ ভট্টাচার্যকে দেওয়া হয় পরিসংখ্যান ও পরিকল্পনা রূপায়ন দফতরের দায়িত্ব। আর তাতেই ক্ষুব্ধ মাস্টারমশাই রাজনীতি থেকে অবসরের কথা ঘোষণা করেন।
শুধু তাই নয়। দলের দুর্নীতি নিয়েও অভিযোগ করেন তিনি।
কিন্তু কয়েক মাসের মধ্যেই উলটপুরাণ। ইদানীং সিঙ্গুরের মাস্টারমশাইকে দেখা গিয়েছে তৃণমূল কংগ্রেস এবং রাজ্য সরকারের একাধিক অনুষ্ঠানে। কখনও সিঙ্গুরে ট্রমা কেয়ার সেন্টারের উদ্বোধনে, কখনও আবার দলের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসির রাজ্য সম্মেলনর প্রকাশ্য সমাবেশে। তৃণমূল শীর্ষ নেতৃত্বের পাশেই তিনি হাজির। এমনকি রবীন্দ্রনাথ ভট্টাচার্যের দাবি, সভার ফাঁকে তাঁকে মন্ত্রিসভায় ফিরতে প্রস্তাব দিয়েছেন দলের নেতা সুব্রত বক্সি।
কিন্তু রাজনীতি থেকে সন্ন্যাস গ্রহণের পর সিঙ্গুরে প্রশাসনিক বৈঠকেও যে ডাকা হয়নি তাঁকে। কিংবা অসুস্থ রবীন্দ্রনাথ ভট্টাচার্যকেও হাসপাতালে দেখতে যাননি তৃণমূল নেতারা। এমনকি তাঁর স্বেচ্ছাবসর নিয়েও যে ভাবিত ছিল না দল, সে কথাটাও যে পরিস্কার করে দিয়েছিলেন তৃণমূল নেতৃত্ব।
কিন্তু কেন মাস্টারমশাইকে মন্ত্রিত্বে ফেরাতে মরিয়া তৃণমূল শীর্ষ নেতৃত্ব? জেলা তৃণমূল সূত্রে খবর, হরিপাল এবং সিঙ্গুরে দলের অন্দরে গোষ্ঠীকোন্দল চরমে পৌঁছেছে। গোষ্ঠীকোন্দলে উঠে আসছে সিঙ্গুর আন্দোলনের নেতা এবং হরিপালের তৃণমূল বিধায়ক বেচারাম মান্নার নাম। পঞ্চায়েত ভোটের আগে দলের এই তরুণ নেতার ওপর পুরোপুরি ভরসা রাখতে পারছে না দল। সে কারণেই গোষ্ঠীবিবাদ আটকে পঞ্চায়েত ভোটের বৈতরণী পার করতে সিঙ্গুরের বিধায়ক রবীন্দ্রনাথ ভট্টাচার্যের শরণাপন্ন হয়েছেন তৃণমূলের শীর্ষ নেতৃত্ব। এক সঙ্গে মন্ত্রিত্ব এবং রাজনীতির মূল স্রোতে ফিরিয়ে রবীন্দ্রনাথ ভট্টাচার্যের স্বচ্ছ ইমেজকে সামনে রেখেই হুগলি জেলায় পঞ্চায়েত ভোটে ভাল ফলের আশায় তৃণমূল শিবির। এখন কোন পথে হাঁটবেন সিঙ্গুরের মাস্টারমশাই, সে দিকেই তাকিয়ে রাজনৈতিক মহল।



First Published: Monday, April 8, 2013 - 09:10


comments powered by Disqus
Live Streaming of Lalbaugcha Raja