বিশ বাঁও জলে প্রতিশ্রুত রেলপ্রকল্প: জলপাইগুড়ি রেল অ্যাক্সেল কারখানার বাস্তবচিত্র

Last Updated: Monday, March 12, 2012 - 21:35

ক্রমশ প্রকাশিত হচ্ছে প্রতিশ্রুতি আর প্রাপ্তির ফারাক। রেলমন্ত্রী থাকাকালীন বাজেটে রাজ্যে একাধিক রেল প্রকল্প ও কারখানা তৈরির কথা ঘোষণা করেছিলেন বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মহাসমারহে শিলান্যাসও হয়েছিল বেশ কয়েকটির। এর পর কালের চাকা ঘুরলেও, ঘোরেনি কলের চাকা। কোথাও কাজ এগিয়েছে সামান্য, কিছুটা এগোনোর পর বন্ধ কাজ, কোথাও কিছুই হয়নি। ২০১২ সালের রেল বাজেটেও নিশ্চিত ভাবে এরাজ্যের জন্য থাকবে বেশ কয়েকটি চমক। তার আগে অকালমৃত সেই প্রকল্পগুলিকে ঘুরে ২৪ ঘণ্টার বিশেষ সিরিজ।
২০১০ সালে নিউ জলপাইগুড়িতে রেলের অ্যাক্সেল কারখানার শিলান্যাস করেছিলেন তত্‍কালীন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রথম কয়েক মাস প্রকল্পের কাজ বেশ দ্রুত এগোলেও সময়ের চাকা আরও কিছুটা গড়াতেই বদলায় ছবিটা। রাজ্যে রাজনৈতিক পালাবদল হয়। কেন্দ্রে বদল হয় রেলমন্ত্রীর। রেলের দায়িত্বে আসেন দীনেশ ত্রিবেদী।
২০১২ সালের রেলবাজেট পেশের আগে আমূল বদলে গিয়েছে ছবিটা। কারখানার কাঠামো অদৃশ্য। সাইনবোর্ডের শুধু কাঠামোটুকু টিকে রয়েছে। প্রকল্পের এই অবস্থা দেখে  রীতিমতো হতাশ স্থানীয় বাসিন্দারা।
রেলের নথিতে হয়তো এখনও রয়ে গিয়েছে প্রস্তাবিত অ্যাক্সেল কারখানার অস্তিত্ব। কিন্তু, আশা ছেড়ে দিয়েছেন স্থানীয় বাসিন্দারা।



First Published: Monday, March 12, 2012 - 23:29


comments powered by Disqus