ধ্বংসস্তুপে জীবন খুঁজতে নেপালে ছিলেন ওরা, ১০ দিন পর ফিরলেন দেশে

ভূমিকম্প বিধ্বস্থ নেপালে প্রায় ১০ দিন ধরে উদ্ধারকাজ চালিয়ে রাজ্যে ফিরলেন জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ৭৫ জনের একটি দল। তাঁদের দাবি, শুধু দেশে নয়। বিদেশের মাটিতেও কঠিন পরিস্থিতির মধ্যে কাজ করে তাঁরা সফল। নেপালে ভূমিকম্পের খবর দেখেছিলেন টেলিভিশনে। তখন থেকেই মানসিক ভাবে প্রস্তুতি নিচ্ছিলেন যাওয়ার। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশ পেয়ে আর দেরি করেন নি। বাংলা থেকে হিমালয় রাষ্ট্রে ছুটে গিয়েছিলেন জাতীয় বিপর্য়য় মোকাবিলা বাহিনীর পঁচাত্তরজনের একটি দল। ১০ দিন টানা কঠিন পরিশ্রমের পরে শুক্রবার ফিরলেন তাঁরা।

Updated By: May 9, 2015, 01:35 PM IST
ধ্বংসস্তুপে জীবন খুঁজতে নেপালে ছিলেন ওরা, ১০ দিন পর ফিরলেন দেশে

ওয়েব ডেস্ক:ভূমিকম্প বিধ্বস্থ নেপালে প্রায় ১০ দিন ধরে উদ্ধারকাজ চালিয়ে রাজ্যে ফিরলেন জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ৭৫ জনের একটি দল। তাঁদের দাবি, শুধু দেশে নয়। বিদেশের মাটিতেও কঠিন পরিস্থিতির মধ্যে কাজ করে তাঁরা সফল। নেপালে ভূমিকম্পের খবর দেখেছিলেন টেলিভিশনে। তখন থেকেই মানসিক ভাবে প্রস্তুতি নিচ্ছিলেন যাওয়ার। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশ পেয়ে আর দেরি করেন নি। বাংলা থেকে হিমালয় রাষ্ট্রে ছুটে গিয়েছিলেন জাতীয় বিপর্য়য় মোকাবিলা বাহিনীর পঁচাত্তরজনের একটি দল। ১০ দিন টানা কঠিন পরিশ্রমের পরে শুক্রবার ফিরলেন তাঁরা।

পশ্চিমবঙ্গ ছাড়াও আরও কয়েকটি রাজ্য থেকে উদ্ধারকারী দল গিয়েছিল নেপালে। তাঁদের কাছে প্রধান চ্যালেঞ্জ ছিল ধ্বংসস্তুপে আটকে থাকা জীবীত ব্যক্তিদের উদ্ধার করা এবং ভারতীয়দের দেশে ফেরানো। সবকাজই সফল ভাবে করতে পেরে গর্বিত দলের কম্যান্ডার নিশিথ উপাধ্যায়।

তাঁর দাবি, শুধু দেশের মাটিতে নয়। বিদেশের মাটিতেও যে কোনও ধরনের কঠিন পরিস্থিতির মোকাবিলা করতে তৈরি জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী।

 

.