জমি জটের কোপে এবার সর্বশিক্ষা মিশন

Last Updated: Sunday, October 28, 2012 - 10:08

জমি জটে আটকে সর্বশিক্ষা মিশনের উচ্চ প্রাথমিক স্কুল নির্মাণের কাজ। দক্ষিণ দিনাজপুরে ১৩৬টি স্কুল চালু করার অনুমতি ছিল। তবে গত এক বছরে মাত্র ৩৫টি স্কুলের জন্য জমি পাওয়া গেছে। এই অবস্থায় প্রকল্প হাতছাড়া হওয়ার আশঙ্কা রয়েছে। যদিও আগামী মার্চের মধ্যেই লক্ষ্যমাত্রা পূরণে আশাবাদী জেলা প্রশাসন। শিক্ষার উন্নয়নে টাকা বরাদ্দ থাকলেও তা খরচ করা নিয়ে সমস্যায় পড়েছে দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন। সূত্রের খবর, জেলায় সবকটি ব্লক এবং গঙ্গারামপুর পৌরসভা এলাকায় ১৩৬টি উচ্চ প্রাথমিক স্কুল তৈরির অনুমতি ছিল। সেইমত সর্বশিক্ষা মিশন কাজ শুরু করলেও জমি না পাওয়ায় আটকে রয়েছে নতুন ভবন নির্মাণের কাজ। গত এক বছরে মাত্র ৩৫ টি নতুন স্কুলের জন্য জমি পাওয়া গেছে। বাকি ৯০টি স্কুল চলছে প্রাথমিক স্কুল ভবনেই। সমস্যা এমনই যে প্রকল্প হাতছাড়া হওয়ার আশঙ্কা রয়েছে।
সমস্যা অন্যক্ষেত্রেও রয়েছে। এই মূহুর্তে প্রাথমিক স্কুলে ৯০টি এবং নতুন ৩৫টি স্কুল মিলিয়ে মোট একশো পঁচিশটি স্কুল চালু করা সম্ভব হয়েছে। কিন্তু বারবার শিক্ষক চেয়েও না পাওয়ার জন্য বাকি এগারোটি স্কুল চালুই করা যায়নি। যদিও আগামী মার্চের মধ্যেই জমি জট কাটিয়ে জেলায় নতুন একশো ছত্রিশটি স্কুল তৈরির বিষয়ে আশাবাদী জেলা প্রশাসন।
কিন্তু প্রশ্ন উঠছে, গত এক বছরে যেপ্রকল্পের অর্ধেকই শেষ হল না, সেখানে জমি জোগাড় করে মাত্র পাঁচ মাসে সেই লক্ষ্যমাত্রা আদৌ পূরণ হবে কি?



First Published: Sunday, October 28, 2012 - 10:08


comments powered by Disqus