সিঙ্গুরের জমি ফেরত এক অলীক স্বপ্ন

Last Updated: Monday, May 20, 2013 - 16:54

সরকারে এলেই অনিচ্ছুক চাষী ফেরত পাবে সিঙ্গুরের ৪০০ একর। এমনই প্রতিশ্রুতি ছিল। সরকারে আসার পর অতিক্রান্ত দু`বছর। জমি ফেরত পাওয়া যায়নি। সিঙ্গুর এখন অথৈ জলে। কারোর জমি ফেরত না পেয়ে স্বপ্নভঙ্গ। কারোর আবার শিল্প না হওয়ার যন্ত্রণা। রাজ্যে রাজনৈতিক পালাবদলের তরুপের তাস কী ছিল? রাজনীতি নিয়ে যাঁর বিন্দুমাত্র মাথাব্যাথা নেই তিনিও সম্ভবত উত্তরে বলবেন সিঙ্গুর ও নন্দীগ্রাম।আর তাই, ২ বছর আগে ক্ষমতায় এসে  ক্যাবিনেটের প্রথম সিদ্ধান্তই ছিল সিঙ্গুরের অনিচ্ছুক কৃষকদের জমি ফিরিয়ে দেওয়া হবে। এখন জমি ফেরানো বিশ বাঁও জলে। হাইকোর্টে সিঙ্গুর বিল নিয়ে নাস্তানাবুদ হয়েছে সরকার। এখন মামলা সুপ্রিম কোর্টে। শিল্প হবে না কী জমি ফেরত.... সিঙ্গুরের সব আশাই মুখ থুবড়ে পড়েছে।
 
সিঙ্গুরের স্বপ্ন এখন পূরণ হচ্ছে গুজরাটের সানন্দ-এ। আর কাজের খোঁজে ভিনরাজ্যে পাড়ি দিচ্ছেন সিঙ্গুরের যুবক। জমি ফেরত দিতে না পেরে সরকার অনিচ্ছুক কৃষকদের মাসিক চাল আর মাসিক ভাতার ঘোষণা করেছিল। সে প্রাপ্তিতেও স্বজনপোষণের অভিযোগ।
 
হাজার একর বন্ধ্যা জমিতে এখনও পড়ে রয়েছে ন্যানো কারখানার কঙ্কাল। রাজনীতির উত্তাপ কখনও বাড়ছে। কখনও থিতিয়ে পড়ছে। সিঙ্গুর পড়ে রয়েছে সেই তিমিরেই।



First Published: Monday, May 20, 2013 - 17:46


comments powered by Disqus
Live Streaming of Lalbaugcha Raja