কৃষি না শিল্প? পুরনো বিতর্ক আবার উসকে দিচ্ছে সিঙ্গুর

সিঙ্গুরকে নিয়ে স্বপ্ন দেখেছিলেন তিনি। বলা ভাল স্বপ্ন বুনেছিলেন। স্বপ্নপূরণ হয়নি বুদ্ধদেব ভট্টাচার্যের। এতদিন টাটা মোটর্সের পরিত্যক্ত কারখানা খণ্ডহর হয়েও বেঁচে ছিল। এখন সেটুকুও মুছে যাওয়ার পথে। কীন্তু কী আশ্চর্য! ধ্বংসের ভূমি থেকেই ফিনিক্স পাখির মতো যেন জেগে উঠছে পুরনো স্বপ্ন। যে স্বপ্নের কথা শোনা যেত প্রাক্তন মুখ্যমন্ত্রীর মুখে, এখন সেই স্বপ্নই দেখছেন সিঙ্গুরের অনিচ্ছুক কৃষকদের একাংশ।

Updated By: Sep 5, 2016, 08:06 PM IST
কৃষি না শিল্প? পুরনো বিতর্ক আবার উসকে দিচ্ছে সিঙ্গুর

ওয়েব ডেস্ক: সিঙ্গুরকে নিয়ে স্বপ্ন দেখেছিলেন তিনি। বলা ভাল স্বপ্ন বুনেছিলেন। স্বপ্নপূরণ হয়নি বুদ্ধদেব ভট্টাচার্যের। এতদিন টাটা মোটর্সের পরিত্যক্ত কারখানা খণ্ডহর হয়েও বেঁচে ছিল। এখন সেটুকুও মুছে যাওয়ার পথে। কীন্তু কী আশ্চর্য! ধ্বংসের ভূমি থেকেই ফিনিক্স পাখির মতো যেন জেগে উঠছে পুরনো স্বপ্ন। যে স্বপ্নের কথা শোনা যেত প্রাক্তন মুখ্যমন্ত্রীর মুখে, এখন সেই স্বপ্নই দেখছেন সিঙ্গুরের অনিচ্ছুক কৃষকদের একাংশ।

দশ বছর মাটি কামড়ে আন্দোলন। তারপর হঠাত্‍ আজকের দিনে দাঁড়িয়ে এমন অনুভূতি কেন?  কিন্তু এতো কোনও নতুন কথা নয়! এতদিন শিল্পের জন্য জমি দিতে চাননি যাঁরা,  আজ তাঁদের দৃষ্টিভঙ্গী হঠাত্‍ বদলে যাচ্ছে কেন? কী আশ্চর্য! এ যে একেবারে প্রাক্তনের প্রতিধ্বনি!

এভাবেই পুরনো বিতর্ক আবার উসকে দিচ্ছে সিঙ্গুর। কৃষি না শিল্প? এই প্রশ্ন এখন ভাবাচ্ছে অনিচ্ছুকদেরও। ভাবনা মন্থন করে উঠে আসছে শিল্পের পক্ষে সওয়াল। কারখানা ভাঙা হচ্ছে। সিঙ্গুরের সেই গ্রাউন্ড জিরোয় পুরনো স্বপ্ন কি আবার জিয়নকাঠির ছোঁয়া পেল?

.