এসএসসি টেটে পাশ করেও মেলেনি চাকরি, হতাশায় আত্মঘাতী সফল পরীক্ষার্থী

Last Updated: Thursday, April 24, 2014 - 21:06

এসএসসির টেটে পাশ করেও চাকরি না পাওয়ায় আত্মঘাতী হলেন রুমা দাস। গতকাল রাতে বাড়িতেই গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করেন তিনি।বেশকিছুদিন ধরেই মানসিক অবসাদে ভুগছিলেন। কলকাতায় চাকরিপ্রার্থীদের আন্দোলনেও ছিলেন রুমা দাস। রুমা দাসের মৃত্যুর মৃত্যুর পরেও উঠেছে বেশকিছু প্রশ্ন। আত্মহত্যা করলেন এসএসসি-র টেট উত্তীর্ণা চাকরিপ্রার্থী রুমা দাস। বুধবার রাতে রানাঘাট থানা এলাকার লিচুতলায় নিজের বাড়িতেই গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করেন তিনি।

কে এই রুমা দাস? এসএসসির টেটের কমবাইনড মেরিট লিস্টে রুমা দাসের স্থান ছিল দুশ একাশিতে। ইংরেজির শিক্ষিকা হওয়ার স্বপ্ন দেখতেন রুমা। কিন্তু মেলেনি চাকরি। যোগ্য হয়েও চাকরি না পাওয়ার হতাশা ভুলতে পারছিলেন না। মনের জেদ সম্বল করেই তাই যোগ দিয়েছিলেন কলকাতায় চাকরিপ্রার্থীদের আন্দোলনে। টানা একুশদিন আন্দোলনে ছিলেন রুমা দাস।

কেন আন্দোলনে নেমেছিলেন রুমা দাসের মতো কয়েকশো চাকরিপ্রার্থী? টেটে পাশ করে প্যানেলে নাম থাকলেও মেলেনি চাকরি। অথচ বহু অযোগ্যই নিয়োগপত্র পেয়ে গিয়েছিলেন বলে অভিযোগ। এই না পাওয়াটাই কুরে কুরে খাচ্ছিল রুমা দাসকে। ক্রমে গাঢ় হচ্ছিল অবসাদ। জানিয়েছে রুমার পরিবার। কিন্তু মৃত্যুর পরেও যেন স্বস্তি মিলল না। সুইসাইড নোট থাকলেও তাতে কী লেখা আছে তা অজ্ঞাত রয়ে গেল দিনের শেষেও। তার বাড়িতে ঘেঁষতেই দেওয়া হয়নি সংবাদমাধ্যমকে। এমনকী আন্দোলনে তাঁর সঙ্গীরাও কলকাতা থেকে তড়িঘড়ি ছুটে গিয়েও শেষ শ্রদ্ধা জানাতে পারেননি।

বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র বলেছেন সরকারি কেলেঙ্কারির বলি হয়েছেন রুমা দাস।

শুক্রবার কলকাতার কলেজ স্কোয়ার থেকে ধর্মতলা পর্যন্ত মৌন প্রতিবাদ মিছিলের ডাক দিয়েছেন এসএসসির চাকরিপ্রার্থীরা।



First Published: Thursday, April 24, 2014 - 21:06


comments powered by Disqus