মদন তামাং হত্যাকাণ্ডে জড়িত নেতাদের জামিনের বিরোধিতা করল রাজ্য

Last Updated: Friday, March 14, 2014 - 21:36

মদন তামাং হত্যাকাণ্ডে জড়িত মামলায় বিমল গুরুং সহ মোর্চা নেতাদের জামিনের বিরোধিতা করল রাজ্য। ফলে নতুন করে চাপ বাড়ল মোর্চা নেতাদের উপর। আজই দার্জিলিং সেশন কোর্টে মামলাটি ওঠে। গতকাল রাত থেকেই পাহাড়ে ফের ধরপাকড় শুরু করেছে পুলিস। রাতেই গ্রেফতার করা হয়েছে মোর্চার কেন্দ্রীয় কমিটির এক নেতাকে। রাতভর মোর্চার কাউন্সিলরদের বাড়িতেও চলে তল্লাসি। বিজেপির সঙ্গে মোর্চা গাঁটছড়া বাধার ফলেই কী নতুন করে চাপ বাড়াচ্ছে শাসক দল? উঠছে প্রশ্ন। গতবছর গোর্খাল্যান্ডের দাবিতে নতুন করে পথে নেমেছিল মোর্চা নেতৃত্ব। জিটিএ চিফ এক্সিকিউটিভের পদ থেকে ইস্তফা দেন বিমল গুরুং।

কিন্তু মোর্চার আন্দোলন কঠোর হাতে দমন করে সরকার। চাপ বাড়িয়ে মোর্চার প্রায় সাতশ নেতাকর্মীকে গ্রেফতার করে পুলিস। পরিস্থিতি গুরুতর হয়ে উঠছে বুঝতে পেরেই একসময় সুর নরম করেন বিমল গুরুং। ফিরে আসেন জিটিএতে। সরকারের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক হতে শুরু করে। জামিনে ছাড়া পান বেশকয়েকজন নেতা কর্মী। কিন্তু বৃহস্পতিবার রাত থেকে বদলাতে শুরু করেছে পাহাড়ের ছবিটা। পাহাড়ে ফের ধরপাকড় শুরু করেছে পুলিস। বৃহস্পতিবার রাতেই গ্রেফতার করা হয়েছে মোর্চার কেন্দ্রীয় কমিটির নেতা বিমল দোরজিকে। রাতভর মোর্চার কাউন্সিলরদের বাড়িতেও চলে তল্লাসি অভিযান। আরও একধাপ এগিয়ে শুক্রবার আদালতে মোর্চা নেতাদের জামিনের বিরোধিতা করেছে রাজ্য। শুক্রবার মদন তামাং হত্যাকাণ্ডে তার দেহরক্ষী মহেশ থাকুরির করা মামলার শুনানি ছিল দার্জিলিং সেশন কোর্টে। ওই মামলাতেইঅভিযুক্ত বিমল গুরুং, আশা গুরুয়ের জামিনের বিরোধিতা করেছে সরকার। এরপরই উচ্চ আদালতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে মোর্চা।

সরকারি আইনজীবী অবশ্য জানিয়েছেন আইন আইনের পথে চলবে। কিন্তু কেন ফের ধরপাকড় শুরু হল পাহাড়ে? কেনই বা জামিনের বিরোধিতা করল রাজ্য? রাজনৈতিক মহলের মতে আসন্ন লোকসভা ভোটে বিজেপিকে সমর্থনের কথা জানিয়েছে মোর্চা। বিজেপিকে সমর্থনের সিদ্ধান্ত মোটেই ভালভাবে নেয়নি শাসক দল। রাজনৈতিক মহলের মতে তৃণমূলের সঙ্গে সমঝোতার সম্ভাবনা শেষ হয়ে যেতেই মোর্চার উপর চাপ বাড়াতে শুরু করেছে শাসক দল।



First Published: Friday, March 14, 2014 - 21:35


comments powered by Disqus