কাকলির মন্তব্যে নজিরবিহীন মতামত মানবাধিকার কমিশনের

Last Updated: Wednesday, January 2, 2013 - 21:08

উপলক্ষ্য, কাকলি ঘোষ দস্তিদারের মন্তব্য। কিন্তু তার জেরে পার্কস্ট্রিট ধর্ষণকাণ্ডে নজিরবিহীন মতামত জানাল রাজ্য মানবাধিকার কমিশন। কলকাতা পুলিস কমিশনারকে যে নির্দেশ দেওয়া হয়েছে, তাতে লেখা হয়েছে, দিল্লির ঘটনার তদন্তের কথা মাথায় রেখেই যেন রিপোর্ট দেওয়া হয়। দিল্লি এবং পার্ক স্ট্রিট। কখনও কেউ বলেছেন প্রেক্ষিত আলাদা। কেউ ইঙ্গিত করেছেন অন্য ঘটনা। কমিশনের মন্তব্যে উঠে এসেছে অন্য কথা। পার্ক স্ট্রিটের ঘটনা ধর্ষণই নয়। এমনই মন্তব্য করেছিলেন তৃণমূল সাংসদ কাকলি ঘোষদস্তিদার।  
 
 কাকলি ঘোষদস্তিদারের এই  মন্তব্যের জেরে এবার স্বতঃপ্রণোদিত উদ্যোগ নিল রাজ্য মানবাধিকার কমিশন। রিপোর্ট চাওয়া হয়েছে কলকাতা পুলিসের কমিশনারের কাছে। তৃণমূল সাংসদ কী বলেছিলেন তা জানতে কাকলি ঘোষদস্তিদারের বক্তব্যের ফুটেজ চাওয়া হয়েছে। তৃণমূল সাংসদ কী বলেছিলেন তা জানতে কাকলি ঘোষদস্তিদারের বক্তব্যের ফুটেজ চাওয়া হয়েছে। মামলা কী অবস্থায় রয়েছে তা জানাতে হবে। মূল অভিযুক্তকে ধরার ব্যাপারে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা জানাতে হবে।
 
তিন সপ্তাহের মধ্যে পুলিস কমিশনারকে এই রিপোর্ট দিতে হবে। ওই নির্দেশে যে বক্তব্য জানিয়েছে কমিশন তাও যথেষ্ট গুরুত্বপূর্ণ। কমিশন বলেছে, এই রিপোর্ট দেওয়ার সময় যেন দিল্লির তদন্তের ঘটনা মাথায় রাখা হয়। পার্ক স্ট্রিট কাণ্ডকে দিল্লির ঘটনার সঙ্গে তুলনা টেনে কার্যত কলকাতা পুলিসের সমালোচনাই করেছে কমিশন। গত বছরের ফেব্রুয়ারি মাসে ওই ঘটনা ঘটলেও এখনও মামলার চার্জ গঠনই হয়নি। এমনকী মূল অভিযুক্তও এখনও ধরা পড়েনি। বরং মুখ্যমন্ত্রী থেকে শুরু করে পুলিস কমিশনার এবং হালফিল, সাংসদ কাকলী ঘোষদস্তিদারের মন্তব্যে অন্য ইঙ্গিত মিলেছে। অথচ দিল্লির ঘটনার কয়েকদিনের মধ্যেই সব অপরাধী ধরা পড়েছে এবং চার্জশিট তৈরি করে ফেলেছে পুলিস। এই অবস্থায় দিল্লির ঘটনা মনে রেখে রিপোর্ট দিতে বলার অর্থ, ফের রাজ্য সরকার আর কমিশনের সংঘাত।



First Published: Wednesday, January 2, 2013 - 22:01


comments powered by Disqus