বেপরোয়া জুলুম! কয়লাবোঝাই ট্রাক আটকে তোলা আদায় উত্তরবঙ্গের পুলিস

কয়লাবোঝাই ট্রাক আটকে তোলা আদায় করছে উত্তরবঙ্গের তিন জেলার পুলিস!  গুরুতর এমনই অভিযোগ তুলেছেন উত্তর পূর্বাঞ্চলের কয়লা ব্যবসায়ী ও ট্রাকচালকরা। তাঁদের দাবি, বেপরোয়া পুলিসের জুলুমে ব্যবসা লাটে ওঠার জোগাড়। এর প্রভাব পড়তে পারে গোটা দেশের শিল্পেই। দিনরাত কয়লাবোঝাই ট্রাকের আনাগোনাই অসমের বেলতলা তিনালি ডিপোর রোজনামচা। মেঘালয়ের কয়লা এই তিনালি থেকেই যায়  গোটা দেশে। আটত্রিশ বছরের সেই ট্রাডিশনেই এবার অস্তিত্বের সংকট।  

Updated By: Jan 12, 2015, 08:58 PM IST

ওয়েব ডেস্ক: কয়লাবোঝাই ট্রাক আটকে তোলা আদায় করছে উত্তরবঙ্গের তিন জেলার পুলিস!  গুরুতর এমনই অভিযোগ তুলেছেন উত্তর পূর্বাঞ্চলের কয়লা ব্যবসায়ী ও ট্রাকচালকরা। তাঁদের দাবি, বেপরোয়া পুলিসের জুলুমে ব্যবসা লাটে ওঠার জোগাড়। এর প্রভাব পড়তে পারে গোটা দেশের শিল্পেই। দিনরাত কয়লাবোঝাই ট্রাকের আনাগোনাই অসমের বেলতলা তিনালি ডিপোর রোজনামচা। মেঘালয়ের কয়লা এই তিনালি থেকেই যায়  গোটা দেশে। আটত্রিশ বছরের সেই ট্রাডিশনেই এবার অস্তিত্বের সংকট।  

ব্যবসায়ীদের অভিযোগ,  BENGAL ENTRY TAX-এর নামে ওই তোলাবাজি চালাচ্ছে পুলিস। যদিও টাকার বিনিময়ে কোনও রসিদ মিলছে না। অথচ মেঘালয় এবং অসম সরকার যে ট্রাকগুলিকে জাতীয় স্তরে ছাড়পত্র দিচ্ছে, পশ্চিমবঙ্গে ঢুকলেই সেগুলির নথিপত্র কেড়ে নেওয়া হচ্ছে। ট্রাকের চালক ও খালাসিকে তুলে নিয়ে যাওয়া হচ্ছে থানায়।

উত্তরবঙ্গের পথে দৈনিক গড়ে 400 ট্রাক আটকে যাচ্ছে । অবস্থা এমনই যে কয়লার ট্রাক চালাতে চাইছেন না সিংহভাগ চালক। জাতীয় কয়লা পারমিটের গোটা প্রক্রিয়াটাই অন-লাইন। নিয়মমাফিক  একটি কয়লাবোঝাই ট্রাক অসমের জালুকবাড়ি  সীমান্ত পেরোনোর আগে শুল্ক দফতরের যে ছাড়পত্র পায়, তা সারা দেশের সমস্ত রাজ্যে প্রযোজ্য। বাংলায় পুলিসের ট্যাক্স আদায় নিয়ে তাই উঠছে প্রশ্ন ।

 

.