নয়াচর প্রকল্পের ছাড়পত্র পাওয়ার লক্ষ্যে ঝাঁপাচ্ছে রাজ্য সরকার

Last Updated: Monday, September 23, 2013 - 21:35

কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রকের নিষেধাজ্ঞা উঠেছে। এবার নয়াচর প্রকল্পের ছাড়পত্র পাওয়ার লক্ষ্যে ঝাঁপাচ্ছে রাজ্য সরকার। শিগগিরি ইকো টুরিজম পার্ক ও তাপবিদুত্‍ কেন্দ্রের ছাড়পত্র মেলার বিষয়ে আশাবাদী শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।
মাত্রাতিরিক্ত দূষণের কারণে ২০১১ সালে হলদিয়া, আসানসোল ও হাওড়ায় শিল্পস্থাপনে নিষেধাজ্ঞা জারি করে কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রক। ২০১১ সালে রাজ্যে পালাবদলের পর নয়াচরে ইকো টুরিজ্যম পার্ক, তাপবিদুত্‍ কেন্দ্র সহ একাধিক প্রকল্পের স্থাপনের ইচ্ছে প্রকাশ করে অনাবাসী শিল্পপতি প্রসূণ মুখোপাধ্যায়ের ইউনিভার্সাল সাকসেস।
রাজ্যের সম্মতি মিললেও, মেলেনি কেন্দ্রের ছাড়পত্র। স্বাভাবিকভাবেই শুরু হয়নি কাজও। নিষেধাজ্ঞা তোলার জন্য  রাজ্যের তরফে চেষ্টা শুরু হয়। এমাসের ২০ তারিখ রাজ্য সরকারের একটি প্রতিনিধি দল দিল্লি গিয়ে তদ্বিরও করেন। অবশেষে বরফ গলেছে। হলদিয়া ও আসানসোলে শিল্প স্থাপনের ওপর জারি নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে কেন্দ্র। এরপরই নয়াচর প্রকল্প নিয়ে পুরোদমে ঝাঁপাচ্ছে রাজ্য সরকার। শীঘ্রই এই প্রকল্পে ছাড়পত্র মিলবে আশাবাদী শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।
 
 
হলদিয়ার নয়াচরে ১১ হাজার একর জমির ওপর ইকো টুরিজ্যম পার্ক, ২৬ হাজার মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন তাপবিদুত্ কেন্দ্র ছাড়াও মত্সজীবীদের জন্য বাসস্থান গড়ে ওঠার কথা।  



First Published: Monday, September 23, 2013 - 21:35


comments powered by Disqus