বিপিএল তালিকা নিয়ে টানাপোড়েনের মাঝেই সুব্রত-জয়রাম বৈঠক

Last Updated: Saturday, May 26, 2012 - 10:35

রাজ্যে বেশ কয়েকটি প্রকল্পের বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় অর্থ সঙ্কুলানের উদ্দেশ্যে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী জয়রাম রমেশের সঙ্গে বৈঠক করলেন রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার রাস্তা নির্মাণের পাশাপাশি বৈঠকে বেশ কয়েকটি প্রসঙ্গে আলোচনা হয়েছে বলেই জানিয়েছেন পঞ্চায়েতমন্ত্রী।
রাজ্যের বিভিন্ন প্রান্তে  আর্সেনিকমুক্ত পানীয় জলের প্রকল্পের জন্য কেন্দ্রের তরফে আর্থিক সাহায্য ধার্য করা হয়েছে বলেও জানান সুব্রত মুখোপাধ্যায়। এছাড়াও কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের সৌরশক্তি প্রকল্পে রাজ্যের ৫টি জেলাকে যুক্ত করা হবে বলেও জানিয়েছেন পঞ্চায়েতমন্ত্রী। বিপিএল তালিকার মাপকাঠি নিয়ে সাম্প্রতিক যোজনা কমিশন-পশ্চিমবঙ্গ সরকার মতবিরোধের প্রেক্ষাপটে জয়রাম-সুব্রত বৈঠককে যথেষ্ট তাত্‍পর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।

রাজ্যে দারিদ্রসীমার নিচে অন্তত ৪৬.৬ শতাংশ মানুষ রয়েছেন বলে মনে করেন রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। আগামী মাসেই রাজ্যে নতুন বিপিএল তালিকার খসড়া প্রস্তুত হয়ে যাবে। তারপরই বিষয়টি নিয়ে কেন্দ্রের সঙ্গে আলোচনা শুরু করার কথাও ঘোষণা করেছেন তিনি। যদিও প্ল্যানিং কমিশনের সমীক্ষা অনুযায়ী রাজ্যে দারিদ্র সীমার নিচে ২৮.৩ শতাংশ মানুষ রয়েছেন। পঞ্চায়েতমন্ত্রী পাল্টা সরকারি হিসেব পেশ করে পশ্চিমবঙ্গের ৪৬.৬ শতাংশ নাগরিককে দরিদ্র হিসেবে চিহ্নিত করায় অদূর ভবিষ্যতেই নানা দারিদ্র্য দূরীকরণ কর্মসূচির অর্থ বণ্টন নিয়ে কেন্দ্র-রাজ্য সঙ্ঘাত অনিবার্য বলেই মনে করছে রাজনৈতিক মহল।



First Published: Saturday, May 26, 2012 - 10:46


comments powered by Disqus