চিনির `ঝাল` ক্রমশ বাড়ছে, আন্দোলনে রেশন ডিলাররা

Last Updated: Saturday, April 6, 2013 - 16:19

বিনিয়ন্ত্রণের পর ৪৮ ঘণ্টা কাটতে না কাটতেই ক্রমশঃ ঝাঁঝ বাড়ছে চিনির। মিষ্টিমুখ করতে এবার তুলনায় অনেকটাই বেশি ব্যয় করতে হচ্ছে মধ্যবিত্তকে। চিনিকলের মালিকরা এখন থেকে আর সরকারি নির্দেশিকায় বাজারে চিনি সরবরাহ করতে বাধ্য নন। তাই গুদামে চিনি মজুদ রেখে যথেচ্ছভাবে দাম বাড়ানোর চাবিকাঠি এখন চিনিকল মালিকদের। তার প্রভাব পড়তে শুরু করেছে বাজারে।
মঙ্গলবার কলকাতার পাইকারি বাজারে
সাধারণ চিনির দাম ছিল কেজি প্রতি ৩০ টাকা ৬০ পয়সা।
শনিবার যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪ টাকা ৮০ পয়সায়।
 
বড় দানার চিনির দাম ছিল কেজিপ্রতি ৩৩ টাকা ৭৫ পয়সা।
শনিবার বেড়ে হয়েছে ৪০ টাকা।
 
একইভাবে খুচরো বাজারে মঙ্গলবার সাধারণ চিনির দাম ছিল ৩৫ টাকা।
শনিবার যা বেড়ে দাঁড়িয়েছে ৩৮ টাকায়।
 
বড় দানার চিনির দাম ছিল ৪০ টাকা।
শনিবার থেকে যা হয়েছে ৪৫ টাকা।
 
আগামি সপ্তাহ থেকে দাম আরও বাড়বে। পূর্বাভাস পাইকারদের। পাশাপাশি পুজো-ইদ-বড়দিনে দাম বাড়বে অস্বাভাবিক হারে।
 
গভীর সঙ্কটে রেশন বা গণবন্টন ব্যবস্থা। ভর্তুকির পর রেশন দোকানে চিনির দাম কেজি পিছু ১৩টাকা ৫০ পয়সা। আগে সব রেশন কার্ড গ্রাহক চিনি পেতেন। এখন পান শুধু বিপিএল এবং অন্ত্যোদয় যোজনার কার্ড হোল্ডাররা। এ রাজ্যে বিপিএল রেশন কার্ডের সংখ্যা ১ কোটি ৯২ লক্ষ ৭৬ হাজার ১৮৩। অন্ত্যোদয় কার্ডের সংখ্যা ৬৮ লক্ষ ১৭ হাজার ৫। সবমিলিয়ে ২ কোটি ৬১ লক্ষ মানুষ রেশন দোকান থেকে আর কম দামে চিনি পাবেননা। এর প্রতিবাদে ২০শে মে বেলা ১১টা থেকে ১২ টা পর্যন্ত দেশের সবকটি জাতীয় সড়ক অবরোধের সিদ্ধান্ত নিয়েছে অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স অ্যাসসিয়েশন
 
রাজনৈতিক মহলের অভিযোগ, কেন্দ্রীয় কৃষিমন্ত্রী শরদ পাওয়ার নিজে ৩৩টি চিনিকলের মালিক। পশ্চিমবঙ্গের একমাত্র চিনিকল, হলদিয়ার রেনুকা সুগার মিলের মালিকও তিনি। মূলত তারই হস্তক্ষেপে চিনির মত একটি পণ্য বিনিয়ন্ত্রিত হল বলে অভিযোগ। যার প্রভাব সরাসরি পড়তে চলেছে মধ্যবিত্তের হেঁশেল ও রসনায়।
চিনিতে বিনিয়ন্ত্রণের প্রতিবাদে এবার দেশ জুড়ে জাতীয় সড়ক অবরোধের ডাক দিলেন রেশন ডিলাররা। আগামী ২০ মে সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত এই অবরোধ করা হবে। পাশাপাশি ২৯ এপ্রিল বৈঠকে বসবেন রেশন ডিলাররা। সেই বৈঠকের পরই ঠিক হবে ধর্মঘটের দিন। ইতিমধ্যেই চিনিতে বিনিয়ন্ত্রণের ফলে পাইকারি বাজারে দাম বেড়েছে কেজিতে সাত টাকা। অন্যদিকে খোলা বাজারে দাম বেড়েছে প্রতি কেজি চিনিতে ১০ টাকা। এরই প্রতিবাদে আন্দোলনে নামছেন রেশন ডিলাররা।



First Published: Saturday, April 6, 2013 - 16:19
TAGS:


comments powered by Disqus