বিক্ষোভ, গ্রেফতারে শেষ হল উত্তরবঙ্গের চা শ্রমিকদের ধর্মঘট

Updated By: Nov 12, 2014, 09:57 PM IST
বিক্ষোভ, গ্রেফতারে শেষ হল উত্তরবঙ্গের চা শ্রমিকদের ধর্মঘট

আজই শেষ হল উত্তরবঙ্গে দুদিনের চা শ্রমিকদের ধর্মঘট। বামেদের দাবি, ধর্মঘট সর্বাত্মক ও সফল হয়েছে। উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রীর গৌতম দেবের দাবি, বামেদের ধর্মঘট প্রত্যাখ্যান করেছেন সাধারণ মানুষ। সমস্যা সমাধানে চলতি মাসের আগামী ২০ ও ২১ তারিখ চা শ্রমিকদের নিয়ে বৈঠক করবেন বলে জানিয়েছেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী।

বন্ধ চা বাগান খোলা এবং চা শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবিতে ধর্মঘটের ডাক দিয়েছেন চা শ্রমিকরা। চা শ্রমিকদের ধর্মঘটের সমর্থনে তিন জেলায় বারো ঘণ্টার সাধারণ ধর্মঘটের ডাক দেয় বামেরা। উত্তরবঙ্গে চা শ্রমিকদের সমর্থনে মিছিল করতে গিয়ে গ্রেফতার হলেন পঞ্চাশ জন বাম নেতা কর্মী। গ্রেফতার হন অশোক ভট্টাচার্য,জীবেশ সরকার,সমন পাঠক সহ বাম নেতারা। ঘটনার জেরে উত্তপ্ত হয় বিধানসভার অধিবেশনও।  মুখ্যমন্ত্রীর বিবৃতির দাবি জানান বাম বিধায়করা। বিকেলের দিকে ছেড়ে দেওয়া হয় বাম নেতা, কর্মীদের। উত্তরবঙ্গে  চা শ্রমিকদের ধর্মঘটের দ্বিতীয় দিনেই অশান্তি ছড়াল বেশকিছু জায়গায়।ধর্মঘটের সমর্থনে সকালে শিলিগুড়িতে  মিছিল করে সিপিআইএম। মিছিল থেকেই গ্রেফতার হন অশোক ভট্টাচার্য,জীবেশ সরকার সহ পঞ্চাশ জন সিপিআইএম নেতা কর্মী।

জলপাইগুড়ি

বনধের সর্বাত্মক সাড়া পড়েছে জেলাজুড়ে। বন্ধ ছিল বেসরকারি পরিবহণদোকানপাট, অফিস, কাছারি। একতিরিশ নম্বর জাতীয় সড়কে পথ অবরোধ করেন চা শ্রমিকরা।

দার্জিলিং

শিলিগুড়ির নকশালবাড়ি এলাকায় বড় মিছিল করে বামেরা। মিছিলে পুলিসের বাধা ঘিরে উত্তেজনা ছড়ায়। ফুলবাড়িতে ধর্মঘটের বিরোধিতায় পাল্টা মিছিল করে তৃণমূল। কোচবিহার, মেখলিগঞ্জে সাত সিপিআইএম কর্মীকে মিছিল থেকে গ্রেফতার করে পুলিস। অপ্রীতিকর পরিস্থিতির মোকাবিলায় চার জেলাতেই ছিল কড়া পুলিসি প্রহরা।

 

 

.