ভারতীয় বিচারব্যবস্থা দীর্ঘ মেয়াদী, খরচ সাপেক্ষ, গ্রাম্য বিচার ব্যবস্থার পক্ষে সওয়াল ভারত জাকত মাঝি পরগণার

লাভপুরকাণ্ডের পর আদিবাসী বিচার ব্যবস্থা নিয়ে প্রশ্ন ওঠে। বছর ঘুরতে না ঘুরতেই ভারতীয় বিচার ব্যবস্থার দীর্ঘসূত্রিতা এবং খরচ নিয়েই অভিযোগ তুলল আদিবাসীদের সংগঠন। গ্রাম্য বিচার ব্যবস্থার প্রতি আস্থা ফেরাতে জোর প্রচারে নামল ভারত জাকত মাঝি পারগনা।

Updated By: Jul 6, 2015, 10:54 AM IST
ভারতীয় বিচারব্যবস্থা দীর্ঘ মেয়াদী, খরচ সাপেক্ষ,  গ্রাম্য বিচার ব্যবস্থার পক্ষে সওয়াল ভারত জাকত মাঝি পরগণার

ব্যুরো: লাভপুরকাণ্ডের পর আদিবাসী বিচার ব্যবস্থা নিয়ে প্রশ্ন ওঠে। বছর ঘুরতে না ঘুরতেই ভারতীয় বিচার ব্যবস্থার দীর্ঘসূত্রিতা এবং খরচ নিয়েই অভিযোগ তুলল আদিবাসীদের সংগঠন। গ্রাম্য বিচার ব্যবস্থার প্রতি আস্থা ফেরাতে জোর প্রচারে নামল ভারত জাকত মাঝি পারগনা।

আদিবাসী সাঁওতাল সমাজের মধ্যে দীর্ঘদিন ধরেই চলে আসছে একটি বহু প্রাচীন বিচার ব্যবস্থা। সমাজের মধ্যে কোনও অপরাধ সংগঠিত হলে বিচারসভা বসে।  বিভিন্ন স্তরে বিভক্ত এই বিচার ব্যবস্থা। এক স্তরে নিষ্পত্তি না হলে পরবর্তী স্তরে আপিলের পদ্ধতি রয়েছে। বিচারের সময়সীমা একদিন থেকে ছ'মাস। ভারতীয় বিচার ব্যবস্থা চালু হলেও সমান্তর এই বিচারব্যবস্থার ইতি ঘটেনি। সাম্প্রতিক সময়ে এই বিচার ব্যবস্থা সমালোচনার মুখে পড়ে। তবে তা মানতে নারাজ আদিবাসী সংগঠন ভারত জাকত মাঝি পারগনা। তাঁদের বক্তব্য, আদিবাসী নয় এমন ব্যক্তির প্রভাব এবং রাজনৈতিক প্রভাবেই সমালোচনার মুখে পড়েছিল এই সমান্তরাল বিচার ব্যবস্থা।

আদিবাসীদের এই সমান্তরাল বিচার ব্যবস্থার পক্ষে সওয়াল করে এবার পথে নেমেছে ভারত জাকত মাঝি পারগনা। তাঁদের দাবি, ভারতীয় বিচার ব্যবস্থার দীর্ঘসূত্রিতা এবং খরচের থেকে ঢের ভাল এই বিচারব্যবস্থা।

 

.