জমি বিল ঘিরে চরম বিভ্রান্তি বিধানসভায়

কিছু আইনগত সমস্যার কারণে শেষ পর্যন্ত বিধানসভার শীতকালীন অধিবেশনে পেশ হচ্ছে না জমি অধিগ্রহণ বিল। কিন্তু জমি বিল নিয়ে আজ বিধানসভায় বিভ্রান্তি চরমে পৌঁছয়।

Updated: Dec 21, 2011, 10:48 PM IST

কিছু আইনগত সমস্যার কারণে শেষ পর্যন্ত বিধানসভার শীতকালীন অধিবেশনে পেশ হচ্ছে না জমি অধিগ্রহণ বিল। কিন্তু জমি বিল নিয়ে আজ বিধানসভায় বিভ্রান্তি চরমে পৌঁছয়। সরকারের তরফে বিল পেশ হচ্ছে না জানানোর পরেও, অধিবেশন চলাকালীনই বিলের প্রতিলিপি হাতে পেয়ে যান বিধানসভার সদস্যরা। তৈরি হয় বিভ্রান্তি। সরকারি বিজ্ঞপ্তি ছাড়াই বিলি হয়ে যায় বিলের প্রতিলিপি। অবস্থা আয়ত্বে আনতে সক্রিয় হতে হয় স্বয়ং অধ্যক্ষকে।
বিধানসভার চলতি অধিবেশনে জমি অধিগ্রহণ বিল পেশ না করার জন্য প্রথম থেকেই সরকারকে পরামর্শ দিয়ে আসছিলেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল অনিন্দ্য মিত্র। তাঁর বক্তব্য, সংসদে কেন্দ্রীয় জমি অধিগ্রহণ বিল পাশ না হওয়া পর্যন্ত, রাজ্যের পক্ষে নতুন জমি আইন কার্যকর করা কঠিন। কারণ বর্তমানে জমি অধিগ্রহণ সংক্রান্ত কেন্দ্রের যে আইন রয়েছে, তা রাজ্যের প্রস্তাবিত বিলের সম্পুর্ণ বিরোধী।
উল্লেখ্য, মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরোধিতার কারণেই এখনও পর্যন্ত কেন্দ্র ১৮৯৪ সালের জমি অধিগ্রহণ বিলে সংশোধন করতে পারেনি। ক্ষমতায় আসার পরই রাজ্যে নতুন জমি অধিগ্রহণ আইন তৈরি করতে উদ্যোগী হন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু বহু আলোচনার পরেও চলতি অধিবেশনেও বহু প্রতিক্ষিত বিলটি পেশ করতে পারেনি সরকার। হাজারও বিভ্রান্তি, বিতর্কের পরও, সরকারের তরফে জানানো হয়নি বহু প্রতিক্ষিত এই বিলটি কবে পেশ হবে বিধানসভায়। তবে সরকার পক্ষের বক্তব্য, এই ইস্যুতে অকারণে বিভ্রান্তি তৈরি করা হচ্ছে।