এপ্রিলের আগে পঞ্চায়েত ভোট হওয়ার সম্ভাবনা কার্যত ক্ষীণ

Last Updated: Tuesday, October 9, 2012 - 09:38

ফেব্রুয়ারিতে পঞ্চায়েত নির্বাচনের আশা ক্রমশই ক্ষীণ হচ্ছে। আর এর প্রধান কারণ হয়ে দাঁড়াচ্ছে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের একসময়ের নির্বাচনী কেন্দ্র জঙ্গিপুর। উপনির্বাচন থাকায় জঙ্গিপুরের ভোটার তালিকা সংশোধনের কাজ শুরু করতে হবে দেরিতে। ফলে সংশোধিত তালিকা প্রকাশ করতেও লাগবে বাড়তি সময়। তাই, জানুয়ারিতে তো কোনওভাবেই নয়, ফেব্রুয়ারিতেও পঞ্চায়েত নির্বাচন করা সমস্যা  হয়ে দাঁড়াচ্ছে।
জঙ্গিপুর লোকসভা কেন্দ্রে এই মুহুর্তে উপনির্বাচনের সমস্ত প্রস্তুতি তুঙ্গে। ১৩ তারিখ এই কেন্দ্রের নির্বাচনের ফল প্রকাশিত হবে। রাজ্যের অন্যান্য প্রান্তে এই মুহূর্তে ভোটার তালিকা সংশোধনের কাজ চলছে। কিন্তু উপনির্বাচনের জন্য জঙ্গিপুরে তা সম্ভব হচ্ছে না । জঙ্গিপুরের কাজ শুরু হবে ৩০শে নভেম্বর। চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশিত হবে ২১শে জানুয়ারি। সেক্ষেত্রে সেই ভোটার তালিকা নিয়ে পরবর্তী কাজ করতে লেগে যাবে আরও ১৫ থেকে ২০ দিন। অর্থাত্‍ ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি গড়িয়ে যাবে। 
ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহে শুরু হয়ে যাচ্ছে মাধ্যমিক পরীক্ষা। ফলে ফেব্রুয়ারি মাসে ভোট করা কার্যত অসম্ভব হয়ে দাঁড়াচ্ছে রাজ্য সরকারের কাছে। অন্যদিকে মার্চ মাসে চলবে উচ্চমাধ্যমিক পরীক্ষা। ফলে নোটিফিকেশন জারি করে নির্বাচন করতে গেলে নির্বাচন চলে যাবে এপ্রিল মাসে। অর্থাত্‍‍‍‍ এপ্রিল মাসে নির্বাচনের ক্ষেত্রে সরকারের কোনও সমস্যা থাকছে না। কিন্তু এক্ষেত্রে সরকারেরই একাংশের প্রশ্ন এপ্রিল মাসে ভোট করা বা মে মাসে ভোট করার মধ্যে বিশেষ পার্থক্য কোথায়? ফলে সব মিলিয়ে ফেব্রুয়ারি তো দূর অস্ত এপ্রিলের আগে ভোট হওয়ার সম্ভাবনা কার্যত ক্ষীন। 



First Published: Tuesday, October 9, 2012 - 09:38


comments powered by Disqus