কলেজে ভর্তি অনলাইনে, দুর্নীতি রুখতে কড়া দাওয়াই শিক্ষামন্ত্রীর

কলেজ বিশ্ববিদ্যালয়ে ভর্তি দুর্নীতি রুখতে ফের তৎপর শিক্ষামহল।গত বছরের কলেজে ভর্তি নিয়ে বিশৃঙ্খলা এখনও তরতাজা। চলতি বছর সেই ভর্তি দুর্নীতি রুখতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। সোমবার কলেজ কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে এমনই নির্দেশ দিয়েছে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। 

Updated By: May 20, 2019, 05:58 PM IST
কলেজে ভর্তি অনলাইনে, দুর্নীতি রুখতে কড়া দাওয়াই শিক্ষামন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন: কলেজ বিশ্ববিদ্যালয়ে ভর্তি দুর্নীতি রুখতে ফের তৎপর শিক্ষামহল।গত বছরের কলেজে ভর্তি নিয়ে বিশৃঙ্খলা এখনও তরতাজা। চলতি বছর সেই ভর্তি দুর্নীতি রুখতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। সোমবার কলেজ কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে এমনই নির্দেশ দিয়েছে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। 

আরও পড়ুন:  আগামিকাল মাধ্যমিকের ফল, জেনে নিন কীভাবে দেখবেন রেজাল্ট

এদিন বৈঠকে জানানো হয়েছে যে, ভর্তির জন্য কোনও ছাত্রছাত্রীকে কলেজ ক্যাম্পাসে আসতে হবে না। গোটা প্রক্রিয়াটিই অনলাইনে হবে, এমনকী টাকাও জমা দিতে হবে অনলাইনেই। ভর্তির জন্য নেওয়া হবে না কোনও অ্যাডমিশন টেস্টও। ক্লাস শুরুর পর ছাত্রছাত্রীদের নথি যাচাই করা হবে। উল্লেখ্য চলতি সপ্তাহেই প্রকাশিত হবে উচ্চমাধ্যমিকের ফলাফল, তারপরেই শুরু হবে ভর্তি প্রক্রিয়া। 

পাশাপাশি বৈঠকে জানানো হয়েছে প্রথম, বোর্ডের পরীক্ষার নম্বরের ভিত্তিতেই দ্বিতীয়, তৃতীয় সমস্ত তালিকায় অনলাইনে প্রকাশিত হবে। পাশাপাশি কলেজে কোনও ছাত্রসংগঠন হেল্প ডেস্ক করতে পারবে না। অনলাইনেই মিলবে সমস্ত তথ্য। গোটা বিষয়টি নজরে রাখার সুবিদার্থে এ বিষয়ে সংশ্লিষ্ট জেলা প্রশাসনের কাছেও নিজেদের নির্দেশ পৌঁছে দিচ্ছে উচ্চশিক্ষা দপ্তর। 

.