অনুমতি দিল DCGI, ভারতে শুরু হচ্ছে অক্সফোর্ডের করোনা টিকার শেষ দুই পর্বের ট্রায়াল!

সিরাম ইনস্টিটিউটকে টিকার শেষ দুই পর্বের হিউম্যান ট্রায়ালের অনুমতি দেন নিয়ন্ত্রক সংস্থা DCGI-এর প্রধান ডঃ ভি জি সোমানি।

Edited By: সুদীপ দে | Updated By: Aug 3, 2020, 11:19 AM IST
অনুমতি দিল DCGI, ভারতে শুরু হচ্ছে অক্সফোর্ডের করোনা টিকার শেষ দুই পর্বের ট্রায়াল!

নিজস্ব প্রতিবেদন: শুরু হয়ে গিয়েছে ‘কাউন্টডাউন’! করোনার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর সময় হয়ে গিয়েছে। কারণ, অবশেষে কেন্দ্রীয় নিয়ন্ত্রক সংস্থা ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার (DCGI) ছাড়পত্র মিলেছে। তাই শীঘ্রই ভারতে শুরু হতে চলেছে অক্সফোর্ডের করোনা টিকার (ডিএনএ ভেক্টর ভ্যাকসিন) হিউম্যান ট্রায়াল। সোমবার এ কথা জানিয়েছে সংবাদ সংস্থা পিটিআই। রবিবার সিরাম ইনস্টিটিউটকে টিকার শেষ দুই পর্বের হিউম্যান ট্রায়ালের অনুমতি দেন নিয়ন্ত্রক সংস্থা DCGI-এর প্রধান ডঃ ভি জি সোমানি (Dr V G Somani)।

সম্প্রতি ব্রিটিশ বিজ্ঞান বিষয়ক পত্রিকা ‘দি ল্যানসেট’ (The Lancet)-এ প্রকাশিত হয়েছে অক্সফোর্ডের করোনা টিকার ফলাফল। প্রত্যাশিত ভাবেই করোনার বিরুদ্ধে দ্রুত প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম হয়েছে এই টিকা! ৯০ শতাংশ স্বেচ্ছাসেবকের শরীরেই করোনা-রোধী শক্তিশালী অ্যান্টিবডি এবং টি-সেল তৈরি করতে সক্ষম হয়েছে অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি প্রতিষেধকটি! অভূতপূর্ব সাফল্যের এই খতিয়ান সামনে আসার পরই ভারতে এই প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগের তোড়জোড় শুরু করে দিয়েছিল এটির উৎপাদনের দায়িত্বে থাকা বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারক সংস্থা ভারতের সিরাম ইনস্টিটিউট (Serum Institute of India)। এ বার এই টিকার হিউম্যান ট্রায়ালের অনুমতি পেল তারা।

জানা গিয়েছে, দিল্লি ও যোধপুরের AIIMS-সহ দেশের বিভিন্ন প্রান্তে ১৭টি কেন্দ্রের মাধ্যমে মোট ১,৬০০ জন স্বেচ্ছাসেবকের শরীরে এই প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগ করা হবে। দেশের মোট পাঁচটি জায়গায় করা হবে অক্সফোর্ডের করোনা টিকার (ডিএনএ ভেক্টর ভ্যাকসিন) হিউম্যান ট্রায়াল। গত মঙ্গলবার এমনটাই জানিয়েছে কেন্দ্রের বায়োটেকনোলজি বিভাগ (DBT)। এই ট্রায়াল সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য ইতিমধ্যেই পরিকল্পনা করছে কেন্দ্র সরকার।

আরও পড়ুন: জানা গেল করোনার দুর্বলতা! ২৪ ঘণ্টায় ৯০% ভাইরাস-কণা মেরে ফেলতে সক্ষম সাধারণ এই উপাদান!

সম্প্রতি একটি সাক্ষাৎকারে সিরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা (Adar Poonawalla) জানান, এ বছরের মধ্যেই Covishield-এর প্রায় ৪০ কোটি ডোজ তৈরি করে ফেলবে তাঁর সংস্থা। তিনি জানান, তাঁর সংস্থা যে পরমাণ প্রতিষেধক তৈরি করবে তার ৫০ শতাংশ ভারতীয় বাজারের জন্য বরাদ্দ থাকবে।

.