সন্তানের জন্ম দেওয়ায় উত্সাহ হারাচ্ছেন মহিলারা, বিশ্বজুড়ে কমছে জন্মহার

এই গবেষণা থেকে জানা গিয়েছে, শুধু মার্কিন যুক্তরাষ্ট্র বা ব্রিটেনেই নয়, বিশ্বজুড়েই মহিলাদের সন্তান জন্ম দেওয়ার হার উল্লেখযোগ্য ভাবে কমে গিয়েছে।

Updated By: Dec 8, 2018, 11:15 AM IST
সন্তানের জন্ম দেওয়ায় উত্সাহ হারাচ্ছেন মহিলারা, বিশ্বজুড়ে কমছে জন্মহার
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: সন্তানের জন্ম দেওয়ার ক্ষেত্রে মহিলারা কি উত্সাহ হারাচ্ছেন? মার্কিন গবেষণায় সামনে আসা তথ্য অন্তত তেমনই ইঙ্গিত দিচ্ছে। মার্কিন স্বাস্থ্য সংস্থা ‘সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ (Centers for Disease Control and Prevention)-এর এই গবেষণায় জানা গিয়েছে, ২০১৭ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মের হারে ইতিহাসিক পতন হয়েছে। তথ্য অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি ১০০০ জন মহিলার মধ্যে মাত্র ৬২ জন সন্তানের জন্ম দিয়েছেন।

এই গবেষণায় ১৯৫০ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত প্রতিটি দেশের জন্ম হার বিশ্লেষণ করা হয়েছে। গবেষণা থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ১৯৫০ সালে একজন মহিলা তাঁর সম্পূর্ণ জীবনকালে গড়ে ৪.৭টি সন্তানের জন্ম দিতেন। সেখানে ২০১৭ সালে সেই গড় ২.৪-এ এসে পৌঁছেছে। পশ্চিম আফ্রিকার দেশ নিজার-এ এই জন্মহার ৭.১ হলেও ব্রিটেনের জন্মহার ১.৭। গবেষকদের মতে, কোনও দেশের এই জন্মহার যদি ২.১-এর নিচে নেমে যায়, সে ক্ষেত্রে সে দেশের জনসংখ্যা ক্রমশ কমতে শুরু করবে। চিকিৎসা বিষয়ক আন্তর্জাতিক পত্রিকা ‘দ্য ল্যানসেট’-এ প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, ১৯৫০ সালে যখন জন্মহার নিয়ে সমীক্ষা চালানো হয়েছিল, তখন পৃথিবীর কোনও দেশের জনসংখ্যাই ২.১ এর নিচে ছিল না।

এই গবেষণা থেকে জানা গিয়েছে, শুধু মার্কিন যুক্তরাষ্ট্র বা ব্রিটেনেই নয়, বিশ্বজুড়েই মহিলাদের সন্তান জন্ম দেওয়ার হার উল্লেখযোগ্য ভাবে কমে গিয়েছে। এই গবেষণা থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ইউরোপের অধিকাংশ দেশ, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ কোরিয়ায় এই জন্মহার উল্লেখযোগ্য হারে কমেছে। এই জন্য গবেষকরা ইদানীং কালের বদলে যাওয়া ব্যস্ত জীবনযাত্রা, বাড়তে থাকা দূষণ ইত্যাদি একাধিক কারণকে দায়ি করেছেন। এই সব বিষয় বিশ্লেষণ করে গবেষকদের মত, কোনও দেশ যত অর্থনৈতিক উন্নতির দিকে এগোবে, সে দেশে জন্মহার ততই কমে যাবে।

.