ভারতে নতুন উদ্যোগপতিরা কী ভাবে দীর্ঘমেয়াদী ব্যবসায়িক ঋণ পেতে পারেন? - IIFL




ভারতে নতুন উদ্যোগপতিরা কী ভাবে দীর্ঘমেয়াদী ব্যবসায়িক ঋণ পেতে পারেন?

একজন উদীয়মান উদ্যোক্তার কাছে তাঁর নতুন ব্যবসার জন্য অর্থ পাওয়ার ক্ষেত্রে বেছে নেওয়ার জন্য বেশ কয়েকটি বিকল্প রয়েছে। ঋণদাতাদের একটি বিশাল বাজার রয়েছে যেখান থেকে একজন উদ্যোগপতি অর্থ ধার করতে পারেন।

Written by Web Desk Team | Published :September 8, 2022 , 12:05 pm IST

ভারত সরকার স্টার্টআপগুলিকে ব্যাপক ভাবে প্রচার করতে চায়। শুধুমাত্র সেই লক্ষ্যে ‘স্টার্টআপ ইন্ডিয়া’ প্রচার চালু করেছে সরকার। শুধু তাই নয়, কেন্দ্র এই ধরনের সংস্থাগুলির জন্য ব্যবসায়িক ঋণ পাওয়াও সহজ করে দিয়েছে।
উদীয়মান উদ্যোক্তা, যাঁরা সরাসরি কলেজ থেকে বেরিয়েই কাজ শুরু করতে চান তাঁরা তাঁদের স্টার্টআপের জন্য একটি ব্যাঙ্ক বা নন-ব্যাঙ্কিং ঋণদানকারী প্রতিষ্ঠান থেকে ব্যবসায়িক ঋণ নিতে পারেন।
এই ব্যবসায়িক ঋণ ব্যবহার করা যেতে পারে কার্যকরী মূলধনের প্রয়োজনীয়তা মেটানো, মজুরি প্রদান, কাঁচামাল কেনা, মূলধন ব্যয় এবং অন্য যে কোনও প্রয়োজনে।
যদিও ভারতে হাজার হাজার স্টার্টআপের ব্যবসার মূলধনের প্রয়োজন রয়েছে, ভারতে অতিক্ষুদ্র, ছোট এবং মাঝারি আকারের উদ্যোগগুলির (এমএসএমই) জন্য প্রায়ই আনুষ্ঠানিক ঋণের সীমিত অনুমতি থাকে।

একজন নবীন উদ্যোগপতি, সরাসরি কলেজ থেকে বেরিয়েই কোন ধরনের ব্যবসায়িক ঋণ পেতে পারেন?
উদীয়মান ব্যবসায়ীদের সাহায্য করার জন্য, ভারত সরকার স্টার্টআপ এবং MSME-এর জন্য বেশ কয়েকটি ঋণ প্রকল্প চালু করেছে৷ এখানে নতুন ব্যবসায়ীদের জন্য যে সমস্ত প্রধান ব্যবসায়িক ঋণ পাওয়া যায় তার তালিকা দেওয়া হল।

SIDBI
এটি ভারত সরকারের একটি সংস্থা যা MSME-গুলিকে সমর্থন করে— ভারতের ক্ষুদ্র শিল্প উন্নয়ন ব্যাঙ্ক বা SIDBI। এটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির বদলে সরাসরি উদ্যোক্তা বা তার সংস্থাকে ঋণ দেয়৷ SIDBI ঋণ সাধারণত বাণিজ্যিক ব্যাঙ্কগুলির তুলনায় কম সুদের হারে ঋণ দিয়ে থাকে।

NSIC’s Bank Credit Facilitation Scheme
ন্যাশনাল স্মল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (NSIC) একটি স্কিম রয়েছে যা এমএসএমইকে পূরণ করে। NSIC ব্যাঙ্কগুলির সঙ্গে অংশীদারিত্বে ঋণ প্রদান করে। এই ঋণগুলি পাঁচ থেকে সাত বছরের জন্য এবং কিছু ক্ষেত্রে এগারো বছর পর্যন্ত হতে পারে।

Credit Guarantee Scheme
ক্রেডিট গ্যারান্টি স্কিমটি উৎপাদনের পাশাপাশি পরিষেবা খাতে MSMEগুলির জন্য ঋণ দেয়। তবে এটি শিক্ষা প্রতিষ্ঠান, খুচরা পরিষেবা, কৃষি ইউনিট এবং স্বনির্ভর গোষ্ঠীগুলিকে অন্তর্ভুক্ত করে না। এটি অতিক্ষুদ্র এবং ছোট উদ্যোগের জন্য ক্রেডিট গ্যারান্টি ফান্ড ট্রাস্ট সমর্থ করে থাকে। এর অধীনে 2 কোটি টাকা পর্যন্ত ঋণ পাওয়া যেতে পারে।

Sustainable Finance Scheme
SIDBI দ্বারা চালিত এই স্কিমটি সবুজ শক্তি, পুনর্নবীকরণযোগ্য শক্তি, হার্ডওয়্যার, প্রযুক্তি এবং অ-পুনর্নবীকরণযোগ্য শক্তি ক্ষেত্রের মতো সংস্থাগুলিকে ঋণ প্রদান করে।

Psbloansin59minutes.com
এই ডিজিটাল পোর্টালটি একটি SIDBI উদ্যোগ, যা নতুন ব্যবসাগুলিকে অর্থ ঋণ দিয়ে থাকে৷ MUDRA স্কিমের অধীনে 10 লক্ষ টাকা পর্যন্ত এবং MSME স্কিমের মাধ্যমে 5 কোটি টাকা পর্যন্ত ঋণ পাওয়া যেতে পারে।

Pradhan Mantri Mudra Yojana (PMMY)
সাত বছর আগ এই ঋণ প্রকল্প চালু হয়েছিল। এই প্রকল্পটি মাইক্রো ইউনিট ডেভেলপমেন্ট অ্যান্ড রিফিনান্স এজেন্সি (MUDRA) দ্বারা প্রচারিত হয় এবং এটি সব ধরনের ট্রেডিং, ম্যানুফ্যাকচারিং এবং পরিষেবা ক্ষেত্রে ঋণ প্রদান করে থাকে। এই ঋণ 50,000 থেকে 75 লক্ষ টাকা পর্যন্ত পাওয়া যেতে পারে। কারিগর, দোকানদার, মেশিন অপারেটর, মেরামতের দোকান মালিকদের পাশাপাশি সবজি বিক্রেতারাও এই ঋণ পেতে পারেন।

Bank Loans
বেশ কিছু ব্যাঙ্ক এবং নন-ব্যাঙ্কিং আর্থিক প্রতিষ্ঠান বিভিন্ন সুদের হারে ব্যবসায়িক ঋণ প্রদান করে।

Equipment inancing
এ গুলি হল জামানতকৃত ব্যবসায়িক ঋণ, যাতে ব্যবসা শুরু করার সময় যে সরঞ্জামগুলি কেনা হয় তা নিজেই জামানত হিসাবে বন্ধক রাখা যেতে পারে। এটি ঋণদাতাকে কিছুটা স্বস্তি দিতে দেয়। আসলে ঋণগ্রহীতাকে কিছুটা কম হারে সুদ দেওয়ার ব্যবস্থা করা যেতে পারে। কোম্পানি ঋণ এবং সুদ ফেরত দিতে পারে যখন তার নগদ প্রবাহ আসতে শুরু করে। এই বিশেষ ক্ষেত্রে ঋণগ্রহীতা কর সুবিধা পেতেও পারেন।

শেষ কথা
একজন উদীয়মান উদ্যোক্তার কাছে তাঁর নতুন ব্যবসার জন্য অর্থ পাওয়ার ক্ষেত্রে বেছে নেওয়ার জন্য বেশ কয়েকটি বিকল্প রয়েছে। ঋণদাতাদের একটি বিশাল বাজার রয়েছে যেখান থেকে একজন উদ্যোগপতি অর্থ ধার করতে পারেন।
এ জন্য একজন ঋণগ্রহীতাকে নিশ্চিত করতে হবে তাঁর ভাল ঋণের ইতিহাস এবং তাঁর ব্যবসার ইতিহাসেও যেন কোনও ত্রুটি না থাকে সেটাও দেখতে হবে।