অনিরাপদ ব্যবসায়িক ঋণ কেন ভারতে জনপ্রিয় হয়ে উঠেছে - IIFL




অনিরাপদ ব্যবসায়িক ঋণ কেন ভারতে জনপ্রিয় হয়ে উঠেছে

উদ্যোক্তারা তাঁদের ব্যবসায়িক প্রতিষ্ঠান চালানো এবং তার সম্প্রসারণ ইত্যাদির জন্য নিরাপদ বা অনিরাপদ ঋণ নিতেই পারেন। নিরাপদ ঋণের ক্ষেত্রে সুদের হার কম হয়, কিন্তু কোনও কোনও ক্ষেত্রে অনিরাপদ এবং জামানত-মুক্ত ঋণের সুবিধা অনেক বেশি বলে মনে হতে পারে।

Written by Web Desk Team | Published :September 8, 2022 , 12:16 pm IST

দৈনন্দিন কাজ মসৃণ ভাবে চালানোর জন্য প্রয়োজনীয় ভারসাম্য বজায় রেখে চলা ব্যবসা মালিকদের ক্রমাগত চ্যালেঞ্জের মুখোমুখি দাঁড় করিয়ে দেয়। একই সময়ে, ভবিষ্যৎ বৃদ্ধির জন্য নানা উপায় এবং পরিকল্পনার করতে থাকেন তাঁরা। উভয় উদ্দেশ্য পূরণের জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান হল পর্যাপ্ত আর্থিক পুঁজি হাতে থাকা।

ব্যবসায়িক ঋণ দুটি প্রকরণে আসতে পারে:
নিরাপদ এবং অনিরাপদ। প্রথমটির ক্ষেত্রে কোনও জামানত রেখে ঋণ প্রদান করা হয়। কিন্তু পরেরটির ক্ষেত্রে, কোনও জামানত জড়িত নেই।
নিশ্চিত ভাবেই বলা যায় নিরাপদ ঋণের কিছু সুবিধা রয়েছে, যেমন কম সুদের খরচ এবং ব্যবসার প্রয়োজন হলে দীর্ঘ মেয়াদের জন্য বড় অঙ্কের ঋণ নেওয়ার সুবিধা। কিন্তু অনিরাপদ ব্যবসায়িক ঋণগুলি তাদের নিজস্ব কিছু সুবিধা নিয়ে আসে যা ঋণের মূলধন পাওয়ার একটি জনপ্রিয় করে তোলে।

দেশে অনিরাপদ ব্যবসায়িক ঋণ দ্রুত বৃদ্ধি পাওয়ার কিছু কারণ এখানে রয়েছে:

জামানত-মুক্ত:
যে কোনও ব্যবসা অপ্রত্যাশিত পরিস্থিতির মুখোমুখি হতে পারে এবং একজন ঋণগ্রহীতাকে অর্থপ্রদানের বাধ্যবাধকতা পূরণের জন্য যথেষ্ট কষ্ট করতে হতে পারে। এটি একটি ঝুঁকিপূর্ণ প্রস্তাবে পরিণত হতে পারে যদি ব্যবসার মালিক তাঁর নিজের বাড়িটি জামানত হিসাবে বন্ধক রাখেন। কিন্তু জামানত না থাকায় অনিরাপদ ঋণে বাড়ির দখল হারানোর ঝুঁকি থাকে না।

দ্রুত ঋণ:
যদি কারও দ্রুত অর্থের প্রয়োজন হয় তবে অনিরাপদ ব্যবসায়িক ঋণও কাজে আসে। নিরাপদ ঋণ পাওয়ার জন্য একটি প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে যেখানে ঋণদাতা বন্ধক রাখা সম্পত্তির মূল্য এবং মালিকানা মূল্যায়ন করেন কারণ, ঋণের পরিমাণ এবং বিতরণ তার উপরই নির্ভর করে। তবে, অনিরাপদ ঋণের ক্ষেত্রে, ঋণটি আরও দ্রুত অনুমোদন করা হয় মানদণ্ড এবং প্রামাণ্য তথ্যের ভিত্তিতে।

নমনীয় পরিশোধ:
সর্বাধিক নিরাপদ ঋণে একটি নির্দিষ্ট পরিশোধের সময়সূচি থাকে। যা ঋণগ্রহীতার নগদ প্রবাহ এবং চালান চক্রের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। অনিরাপদ ব্যবসায়িক ঋণ এই সময়সূচি গণনায় নমনীয়তা প্রদান করে। ফলে ঋণ পরিশোধ করার ক্ষেত্রে সমস্যা অনেক কম হতে পারে।

কম প্রসেসিং চার্জ:
যদিও অনিরাপদ ঋণের ক্ষেত্রে প্রতিযোগিতা মূলক সুদের হার থেকে থাকে, তবে মূলধনের খরচ সাধারণত নিরাপদ ঋণের তুলনায় বেশি হয়। কারণ ঋণদাতারা একই ঋণ দায় গ্রহণ করার ক্ষেত্রে বেশি ঝুঁকি নিয়ে থাকেন। কিন্তু, একই সময়ে, একটি নিরাপদ ঋণের সঙ্গে সম্পর্কিত কিছু প্রক্রিয়াকরণ মূল্য এ ক্ষেত্রে প্রযোজ্য নয়, তাই অনিরাপদ ঋণ পাওয়ার প্রকৃত খরচ কমে যায়।

কোনও শেষ-ব্যবহারের বিধিনিষেধ নেই:
একটি নির্দিষ্ট উদ্দেশ্যে বিভিন্ন ধরনের নিরাপদ ঋণ প্রদান করা হয়। উদাহরণস্বরূপ বলা যায়, কারখানায় মেশিন কেনা বা প্রতিস্থাপনের জন্য একটি মেশিনারি ঋণ প্রদান করা হবে। কিন্তু একটি অনিরাপদ জামানত-মুক্ত ঋণের ক্ষেত্রে ব্যবসার মালিক বা ঋণগ্রহীতা ঋণের শর্তাবলীর উল্লঙ্ঘন না করে বিভিন্ন উদ্দেশ্যে এটি ব্যবহার করতে পারেন।

শেষ কথা
উদ্যোক্তারা তাঁদের ব্যবসায়িক প্রতিষ্ঠান চালানো এবং তার সম্প্রসারণ ইত্যাদির জন্য নিরাপদ বা অনিরাপদ ঋণ নিতেই পারেন। নিরাপদ ঋণের ক্ষেত্রে সুদের হার কম হয়, কিন্তু কোনও কোনও ক্ষেত্রে অনিরাপদ এবং জামানত-মুক্ত ঋণের সুবিধা অনেক বেশি বলে মনে হতে পারে।
এর কারণ হল বেশিরভাগ ঋণদাতারা অনিরাপদ ব্যবসায়িক ঋণের ক্ষেত্রে দ্রুত অনুমোদনের প্রক্রিয়া, ন্যূনতম তথ্য প্রমাণ এবং কম প্রসেসিং চার্জ, অনেক বন্ধুত্বপূর্ণ ক্রেডিট শর্তাবলী দিয়ে থাকে।