কম ক্রেডিট স্কোর থাকলেও কি ব্যক্তিগত ঋণ পাওয়া সম্ভব? - IIFL




কম ক্রেডিট স্কোর থাকলেও কি ব্যক্তিগত ঋণ পাওয়া সম্ভব?

হঠাৎ অর্থের প্রয়োজন হলেই প্রথম ব্যক্তিগত ঋণের কথা মনে হয়। বাড়ি বা গাড়ির ঋণের মতো নির্দিষ্ট প্রয়োজনের বাইরে ব্যক্তিগত ঋণগুলি আরও অনেক কিছুর চাহিদা মেটায়। ছুটি কাটানো হোক বা কেনাকাটা, যে কোনও প্রয়োজনে এই তহবিল ব্যবহার করা যায়। ব্যক্তিগত ঋণ সম্পদ ক্রয়ের জন্যও ব্যবহার করা যেতে পারে।

Written by Web Desk Team | Published :January 4, 2023 , 11:01 am IST

হঠাৎ অর্থের প্রয়োজন হলেই প্রথম ব্যক্তিগত ঋণের কথা মনে হয়। বাড়ি বা গাড়ির ঋণের মতো নির্দিষ্ট প্রয়োজনের বাইরে ব্যক্তিগত ঋণগুলি আরও অনেক কিছুর চাহিদা মেটায়। ছুটি কাটানো হোক বা কেনাকাটা, যে কোনও প্রয়োজনে এই তহবিল ব্যবহার করা যায়। ব্যক্তিগত ঋণ সম্পদ ক্রয়ের জন্যও ব্যবহার করা যেতে পারে। তবে কোনও ব্যক্তিগত ঋণের আর্থিক পরিমাণ এবং শর্তাবলী ঋণগ্রহীতাদের ক্রেডিট যোগ্যতা-সহ বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে। প্রক্রিয়াকরণের সময়ই আবেদনকারীর ক্রেডিট স্কোরের উপর নজর দেন ঋণদাতারা। আবেদনকারীর ক্রেডিট স্কোর যত বেশি হয়, অনুমোদনের সম্ভাবনাও তত বেশি। তবে তার মানে এই নয় যে, কম ক্রেডিট স্কোর থাকলেই সব সময় ঋণের আবেদন প্রত্যাখ্যান করা হয়।

ঋণদাতা সংস্থাগুলি ঋণের আবেদন গ্রহণ বা প্রত্যাখ্যান করার আগে গ্রহীতার আয় এবং পরিশোধের ক্ষমতাও মূল্যায়ন করে। কম ক্রেডিট স্কোর থাকা সত্ত্বেও কোনও ব্যক্তি ঋণ-যোগ্য হতে পারেন। সে ক্ষেত্রে অবশ্য প্রদত্ত সুদের হার কিছুটা বেশি হতে পারে। ব্যক্তিগত ঋণ সম্পর্কে আরেকটি ভুল ধারণা হল যে এটি শুধুমাত্র বেতনভোগী পেশাদাররাই পেতে পারেন। যদিও একটি নির্দিষ্ট বেতনের চাকরি অবশ্যই ব্যক্তিগত ঋণ অনুমোদনের সম্ভাবনাকে বাড়িয়ে তুলতে পারে। তবে এটি একমাত্র বিষয় নয়।

প্রযুক্তির অগ্রগতি এবং ব্যাঙ্কিং প্রক্রিয়ায় ডিজিটাইজেশনের ফলে বর্তমানে ঋণগ্রহীতারা শুধুমাত্র এক ক্লিকেই ঋণের জন্য আবেদন করতে পারেন। ব্যক্তিগত ঋণের আবেদনের করতে গেলে এখন আর প্রচুর নথিপত্র পেশ বা দীর্ঘ প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হয় না। প্রকৃতপক্ষে, অনেক ঋণদাতা এখন একই দিনে ঋণ দানের প্রস্তাব দেয়।

যদিও ব্যক্তিগত ঋণে সুদের হার বেশ চড়া, অন্তত অন্য বিকল্পগুলির তুলনায়। তবে এই ধারণা সব সময় সত্য নাও হতে পারে। ঋণগ্রহীতার যদি ভাল ক্রেডিট স্কোর থাকে এবং ঋণদাতার সঙ্গে তাঁর ভাল সম্পর্ক থাকে তবে কম সুদের হারেও ব্যক্তিগত ঋণ পাওয়া যেতে পারে। ক্রেডিট কার্ডের তুলনায় অবশ্য ব্যক্তিগত ঋণ অনেক কম সুদের হারে পাওয়া যায়। এ ছাড়াও, ব্যক্তিগত ঋণের ক্ষেত্রে নগদ ব্যবহারের নমনীয়তাও মেলে। ক্রেডিট কার্ড কিন্তু নগদ লেনদেনকে নিরুৎসাহিত করে এবং এক্ষেত্রে অতিরিক্ত অর্থ চাওয়া হয়।

ঋণদাতারা ঋণের অগ্রিম পরিশোধের ক্ষেত্রেও নমনীয়তা দিয়ে থাকে। এজন্য, একটি নির্দিষ্ট প্রক্রিয়াকরণ ফি দিতে হতে পারে গ্রহীতাকে। যদি ইএমআই-এর নির্দিষ্ট মেয়াদ উত্তীর্ণ হয়ে যায়, তা হলে কোনও কোনও ক্ষেত্রে ঋণদাতা এই প্রক্রিয়াকরণ ফি-ও মুকুব করে দেয়।

অর্থের চাহিদা বৃদ্ধির সঙ্গে সঙ্গে, প্রচলিত ব্যাঙ্কগুলি ছাড়াও বেশ কয়েকটি নতুন সংস্থাও ব্যক্তিগত ঋণ দানের ক্ষেত্রে এগিয়ে এসেছে৷ নন-ব্যাঙ্কিং ফিনান্সিয়াল কোম্পানি বা এনবিএফসি, ঋণগ্রহীতাদের মধ্যে বেশ জনপ্রিয়। যদিও কিছু ক্ষেত্রে সুদের হার তুলনামূলক ভাবে বেশি হতে পারে, তবে এনবিএফসি-গুলি যে কোনও প্রচলিত ব্যাঙ্কের তুলনায় যোগ্যতার মানদণ্ড এবং ঋণ পরিশোধের বিষয়ে অনেক বেশি নমনীয়তা প্রদান করে। এ ছাড়াও রয়েছে ডিজিটাল ঋণদাতারাও। ব্যাঙ্কগুলির ক্ষেত্রে ব্যক্তিগত ঋণ প্রত্যাখ্যানের ঘটনা অনেক বেশি। সে সমস্ত ক্ষেত্রে এনবিএফসি এবং ডিজিটাল ঋণদাতাদের কাছে যাওয়া যেতে পারে৷ যাঁরা ব্যাঙ্ক থেকে ঋণ পেতে অক্ষম তাঁদের ব্যক্তিগত ঋণের সুবিধা দিয়ে থাকে এই সংস্থাগুলি।

ব্যক্তিগত ঋণ কিন্তু অন্য যে কোনও আর্থিক সিদ্ধান্তের মতোই, শর্তাবলীর পুঙ্খানুপুঙ্খ মূল্যায়নের পরে গ্রহণ করতে হবে। ঋণ, সুদের হার, পরিশোধ এবং অন্য বিষয়গুলি সম্পর্কে সম্পূর্ণ সচেতন না হয়ে চুক্তিবদ্ধ হওয়া পরবর্তী পর্যায়ে অপ্রয়োজনীয় সমস্যা সৃষ্টি করতে পারে।