ব্যক্তিগত ঋণের ক্ষেত্রে কি প্রি-পেমেন্ট বিকল্প নেই? - IIFL




ব্যক্তিগত ঋণের ক্ষেত্রে কি প্রি-পেমেন্ট বিকল্প নেই?

তবে, ব্যক্তিগত ঋণ সম্পর্কে এখনও কিছু বদ্ধমূল ভুল ধারণা রয়েছে যা ঋণগ্রহীতাদের, বিশেষত যাঁরা প্রথমবার ঋণ গ্রহণ করতে যাচ্ছেন, তাঁদের ঋণ নেওয়ার বিষয়ে আতঙ্কিত করে তোলে।

Written by Web Desk Team | Published :January 4, 2023 , 11:00 am IST

জরুরি আর্থিক প্রয়োজন পূরণের ক্ষেত্রে ব্যক্তিগত ঋণ একটি দুর্দান্ত হাতিয়ার। যে কোনও বড় খরচ মেটানো বা কোনও সম্পদ ক্রয়ের জন্য ব্যক্তিগত ঋণ ব্যবহার করা যেতে পারে। ব্যক্তিগত ঋণ গ্রহণের একটি বড় সুবিধা হল এই যে এটি পাওয়ার জন্য কোনও রকম জামানত দিতে হয় না। তার উপর ঋণদাতা সংস্থার সংখ্যা বৃদ্ধি এবং আবেদন প্রক্রিয়ায় ডিজিটাইজেশনের ফলে মোবাইল ফোনের একটি ট্যাপেই ব্যক্তিগত ঋণ পাওয়া সম্ভব।

তবে, ব্যক্তিগত ঋণ সম্পর্কে এখনও কিছু বদ্ধমূল ভুল ধারণা রয়েছে যা ঋণগ্রহীতাদের, বিশেষত যাঁরা প্রথমবার ঋণ গ্রহণ করতে যাচ্ছেন, তাঁদের ঋণ নেওয়ার বিষয়ে আতঙ্কিত করে তোলে।

এমনই একটি ধারণা মানুষ দীর্ঘদিন ধরে পোষণ করে চলেছে যে, ব্যক্তিগত ঋণ নিলে প্রিপেমেন্টের সুবিধা পাওয়া যায় না। বাড়ি এবং গাড়ির ঋণের মতো নির্দিষ্ট উদ্দেশ্যে নেওয়া ঋণের তুলনায়, এই ধরনের ঋণের মেয়াদ কম থাকে। ঋণদাতা সংস্থার দেওয়া শর্তের উপর নির্ভর করে তা ১ থেকে ৫ বছর পর্যন্ত হতে পারে। আর এই স্বল্প মেয়াদের কারণেই অনেকে ভেবে বসেন যে ব্যক্তিগত ঋণের ক্ষেত্রে ফোরক্লোজারের সুবিধা নাও পাওয়া যেতে পারে।

যদিও নির্ধারিত তারিখের আগেই যে কোনও ব্যক্তি তাঁর ব্যক্তিগত ঋণ বন্ধ করতে মুলতুবি ঋণের পরিমাণ পরিশোধ করতে পারেন। কোনও কোনও ক্ষেত্রে ঋণদাতা বাকি থাকা অর্থের উপর নির্ভর করে একটি ‘প্রসেসিং ফি’ নিয়ে থাকে। কোনও কোনও ক্ষেত্রে ঋণদাতা সেই অর্থ নেয়ও না। তবে এক্ষেত্রে দেখতে হবে ঋণগ্রহীতা যেন ইএমআই প্রদানের ন্যূনতম মেয়াদ শেষ করেন। তবে কেউ যদি তাঁর মেয়াদ শেষ হওয়ার আগে ঋণ পরিশোধ করার কথা আগেই ভেবে থাকেন, তাহলে ঋণ নেওয়ার সময়ই ঋণদাতার সঙ্গে প্রযোজ্য শর্তাবলী নিয়ে আলোচনা করে রাখা ভাল।

ব্যক্তিগত ঋণ সম্পর্কে আরেকটি ভুল ধারণা হল অতিরিক্ত সুদের হার। ব্যক্তিগত ঋণ সাধারণত ক্রেডিট কার্ডের মতো অন্য যে কোনও স্বল্পমেয়াদী ঋণের তুলনায় সস্তা। ব্যক্তিগত ঋণের ক্ষেত্রে সুদের হার ৯ থেকে ২০ শতাংশের কাছাকাছি থাকলেও, ক্রেডিট কার্ডের সুদের হার ২০ শতাংশের উপরেও যেতে পারে। তাছাড়া, ব্যক্তিগত ঋণের আরেকটি সুবিধা হল কেউ চাইলে নগদ লেনদেনের জন্য এটি ব্যবহার করতে পারেন। ক্রেডিট কার্ড প্রদানকারী সংস্থাগুলি সাধারণত নগদ লেনদেনে উৎসাহ দেয় না। ব্যক্তিগত ঋণের জন্য ধার্য সুদও ঋণগ্রহীতার ঋণযোগ্যতা এবং ঋণদাতার সঙ্গে সমীকরণের উপর নির্ভর করে। এই বিষয়গুলির উপর নির্ভর করে যে কোনও ব্যক্তি ভাল চুক্তি পেতেই পারেন।

একজন ঋণগ্রহীতা একসঙ্গে কতগুলি ব্যক্তিগত ঋণ নিতে পারবেন সাধারণত তার কোনও উর্ধ্বসীমা থাকে না। এটা নির্ভর করে ওই ব্যক্তির ঋণযোগ্যতা এবং ঋণ পরিশোধ ক্ষমতা উপরে। ঋণদাতারা ঋণ অনুমোদন ও প্রত্যাখ্যানের সময় গ্রহীতার পরিশোধ ক্ষমতা এবং ‘ক্রেডিট স্কোর’ মূল্যায়ন করে থাকেন।

‘ক্রেডিট স্কোর’ যত বেশি হবে, ঋণ অনুমোদনের সম্ভাবনা তত বেশি হয়ে থাকে। আগে ব্যাঙ্কগুলিই প্রাতিষ্ঠানিক ভাবে ব্যক্তিগত ঋণ প্রদানের একমাত্র উৎস ছিল। কিন্তু বর্তমানে নন-ব্যাঙ্কিং আর্থিক সংস্থা এবং ডিজিটাল ঋণদাতাদের মতো একাধিক সংস্থান রয়েছে। একজন ঋণগ্রহীতা, যিনি কম ক্রেডিট স্কোরের কারণে ব্যাঙ্ক থেকে ঋণ নিতে পারছেন না, তিনিও এনবিএফসি-এর কাছে যেতে পারেন। এই অর্থ সংস্থাগুলি আরও বেশি ঝুঁকি নিতে চাইতে পারে এবং কম ‘ক্রেডিট স্কোর’-সহ একজন গ্রহীতার উপর বাজি ধরতে পারে। এ ক্ষেত্রে অবশ্য সেই গ্রহীতাকে অন্য মানদণ্ডে উত্তীর্ণ হতে হবে। তবে মনে রাখতে হবে, এই পরিস্থিতিতে ঋণগ্রহীতার কাছ থেকে নেওয়া সুদ স্বাভাবিকের চেয়ে বেশি হতে পারে।

বাজারে ব্যক্তিগত ঋণ পাওয়ার একাধিক উপায় রয়েছে। এদের প্রত্যেকের আলাদা আলাদা যোগ্যতা এবং সুবিধা থাকতে পারে। ভাল করে জেনে নিয়ে ঋণের জন্য এগোলে যে কোনও ঋণগ্রহীতা নমনীয় পরিশোধ প্রক্রিয়ার সন্ধান পেতে পারেন।